খেলা

আজ বিপিএলের এলিমিনেটর ও প্রথম কোয়ালিফায়ার

By Daily Satkhira

February 04, 2019

খেলার খবর: মাসব্যাপী বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) প্রথম পর্ব শেষ হয়েছে গত রবিবার। এবার সেরা বেছে নেওয়ার পালা। আর এ প্রক্রিয়ার অংশ হিসেবেই আজ মাঠে গড়াচ্ছে বিপিএলের প্রথম দুটি প্লে অফ— এলিমিনেটর ও প্রথম কোয়ালিফায়ার। সেমিফাইনাল থেকে ভিন্ন ঘরানার এ প্লে অফের তিনটি ম্যাচ থেকে বেছে নেওয়া হবে তিন ফাইনালিস্ট।

আজ দিনের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে এলিমিনেটর। দুপুর দেড়টায় অনুষ্ঠিতব্য এ ম্যাচে অংশ নেবে চিটাগং ভাইকিংস ও ঢাকা ডায়নামাইটস। দিনের দ্বিতীয় ম্যাচটি হবে প্রথম কোয়ালিফায়ার। এ ম্যাচের জয়ী দল সরাসরি ফাইনাল খেলবে। সন্ধ্যা সাড়ে ৬টা থেকে অনুষ্ঠিতব্য এ কোয়ালিফায়ারে অংশ নেবে পয়েন্ট তালিকার শীর্ষ দুই দল রংপুর রাইডার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

প্লে অফের নিয়ম অনুযায়ী প্রথম কোয়ালিফায়ারে অংশ নিয়ে থাকে পয়েন্ট তালিকার শীর্ষ দুই দল। কুমিল্লা ও রংপুরের মধ্যে অনুষ্ঠেয় এ কোয়ালিফায়ারের জয়ী দল সরাসরি ফাইনাল খেলবে। তবে পরাজিত দলের লড়াই এখানে শেষ হচ্ছে না। এ ম্যাচে পরাজিত দলটি বুধবার অনুষ্ঠিতব্য দ্বিতীয় কোয়ালিফায়ারে খেলবে। সেখানে তাদের প্রতিপক্ষ হবে এলিমিনেটরে জয়ী দলটি।

এলিমিনেটরে নিয়ম অনুযায়ী এখানে অংশ নেবে পয়েন্ট তালিকার ৩ ও ৪ নম্বর দল। এ ম্যাচে পরাজিত দল টুর্নামেন্ট থেকে বিদায় নেবে। তবে জয়ী দল সরাসরি ফাইনালে যেতে পারবে না। সে জন্য তাদের বুধবারের দ্বিতীয় কোয়ালিফায়ারে খেলতে হবে প্রথম কোয়ালিফায়ারের পরাজিত দলের বিপক্ষে। বুধবারের ওই দ্বিতীয় কোয়ালিফায়ারের জয়ী দল যাবে ফাইনালে। সেখানে আগে থেকেই অপেক্ষা করবে প্রথম কোয়ালিফায়ারের জয়ী দল। ৮ ফেব্রুয়ারি শুক্রবার অনুষ্ঠিত হবে এবারের বিপিএলের ফাইনাল।

প্রথম কোয়ালিফায়ারের আগে রংপুর ও কুমিল্লার মধ্যে সামান্য হলেও এগিয়ে আছে রংপুর। যদিও দুই দলের পয়েন্ট সমান। কিন্তু দুই দলের আগের দুই সাক্ষাতেই জিতেছে রংপুর। দুবারই তারা কুমিল্লাকে একশ রানের নিচে অলআউট করেছে। ফলে রংপুরকে একটু এগিয়ে রাখতেই হচ্ছে।

এলিমিনেটরে অন্তত এগিয়ে আছে চিটাগং। যদিও ঢাকা ডায়নামাইটস তারকাখচিত দল। কিন্তু এ টুর্নামেন্টে চিটাগং তাদের চেয়ে ভালো ফর্মে আছে। ঢাকা নিজেদের শেষ ম্যাচে জীবন-মরণ সমীকরণ জিতে তবে সেরা চারে পা রাখতে পেরেছে।