ভিন্ন স্বা‌দের খবর

জেনে নিন কাকে দেবেন কোন রঙের গোলাপ

By Daily Satkhira

February 07, 2019

লাইফস্টাইল: ১৪ ফ্রেব্রুয়ারি ভালোবাসা দিবস। সাত দিন আগে থেকেই বিশ্ব জুড়ে শুরু হয় ভ্যালেন্টাইন উইক বা ভালোবাসা সপ্তাহ। প্রতি বছর ৭ ফেব্রুয়ারি অর্থাৎ রোজ ডে’র মধ্য দিয়ে ভালোবাসার সপ্তাহ শুরু হয়। সে হিসাবে আজ ‘রোজ ডে’ বা গোলাপ দিবস। আর গোলাপ হচ্ছে ভালোবাসা আর বন্ধুত্বের প্রতীক।

গোলাপ কেন ভালোবাসার প্রতীক হয়ে উঠল তা নিয়ে অনেক পৌরাণিক গল্প চালু রয়েছে। সংস্কৃতিতে গোলাপকে বিশ্ব ও মানবতার প্রতীক ভাবা হয়। পুরাণে আছে, ভগবান বিষ্ণু তার স্ত্রী লক্ষ্ণীকে বিভিন্ন ধরনের গোলাপের পাপড়ি থেকে তৈরি করেছেন। এ কারণে গোলাপ সৌন্দর্যের প্রতীক। অন্যদিকে গ্রীক পুরাণ বলছে, প্রেমের দেবী আফ্রোদিতে গোলাপ তৈরি করেছেন।

গোলাপ নানা রঙের হয়। প্রতিটা রঙের গোলাপের আলাদা তাৎপর্য রয়েছে। নতুন সম্পর্ক তৈরির ক্ষেত্রে একেক রঙের গোলাপ একেক অর্থ বহন করে।

লাল গোলাপ : লাল গোলাপের মাধ্যমে তীব্র ভালোবাসার অনুভূতি প্রকাশ পায়। যেহেতু এই ফুলটির সঙ্গে প্রেমের দেবী আফ্রোদিতের যোগ রয়েছে এ কারণে এটি ভালোবাসা ও সৌন্দর্যের প্রতীক।

সাদা গোলাপ : শান্তি ও গুণের বহিঃপ্রকাশ ঘটায় সাদা গোলাপ। যদি কারও সঙ্গে আপনার ঝগড়া হয় আর আপনি তার সঙ্গে নতুন করে সম্পর্ক শুরু করতে চান তাহলে তাকে দিতে পারেন সাদা গোলাপ।

হলুদ গোলাপ : দীর্ঘস্থায়ী বন্ধুত্ এবং সাহচর্য বোঝায় হলুদ গোলাপ। মজবুত বন্ধুত্ব বোঝাতে কাউকে দিতে পারেন এই গোলাপ।

গোলাপি গোলাপ : এই রঙের গোলাপটি কমনীয়তা ও কৃতজ্ঞতা প্রকাশ করে। যার উপর আপনি খুশী তাকে দিতে পারেন গোলাপি গোলাপ। সূত্র : মিড ডে