ফিচার

যশোর বোর্ডের আইসিটির প্রশ্নপত্রে ভুল, পরীক্ষা বাতিল

By Daily Satkhira

February 12, 2019

শিক্ষা সংবাদ: বিজি প্রেসের মুদ্রণজনিত ক্রটির কারণে যশোর বোর্ডের আইসিটি বিষয়ের নৈর্ব্যক্তিক পরীক্ষা বাতিল করা হয়েছে। মঙ্গলবার এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার নৈর্ব্যক্তিক অংশের প্রশ্নপত্র বিতরণের পর এই ত্রুটি পরিলক্ষিত হয়। এরপর বোর্ড কর্তৃপক্ষ নৈর্ব্যক্তিক অংশের পরীক্ষা বাতিলের ঘোষণা দেয়। একই কারণে আগামীকালের ক্যারিয়ার শিক্ষা বিষয়ের পরীক্ষাও বাতিল হওয়ার শংকা দেখা দিয়েছে।

যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ আব্দুল আলীম জানিয়েছেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের প্রশ্নপত্রের প্রথম পাতা ঠিক থাকলেও দ্বিতীয় পাতায় ছাপা ছিল ক্যারিয়ার শিক্ষা বিষয়ের প্রশ্ন। পরীক্ষা শুরু হওয়ার কিছু সময়ের মধ্যেই বিষয়টি নিশ্চিত হন শিক্ষক ও শিক্ষার্থীরা। এরপরই তা বোর্ড কর্তৃপক্ষকে জানানো হয়। পরবর্তীতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়ে আজকের পরীক্ষাটি স্থগিত করা হয়।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র জানিয়েছেন, যশোর বোর্ডের আইসিটি বিষয়ের নৈর্ব্যক্তিক পরীক্ষা বাতিল করা হয়েছে। বিজি প্রেসের মুদ্রণজনিত ত্রুটির কারণে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই পরীক্ষার বিষয়ে পরবর্তীতে বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

শিক্ষার্থীরা জানান, আইসিটি বিষয়ের নৈর্ব্যক্তিক পরীক্ষার প্রশ্নপত্র প্রদানের পর তারা দেখতে পায় প্রশ্নে আইসিটি বিষয়ের পাশাপাশি ক্যারিয়ার শিক্ষার প্রশ্নও রয়েছে। বিষয়টি তারা হল পরীক্ষকদের জানান। এরপর বিষয়টি বোর্ড কর্তৃপক্ষের নজরে আসলে পরীক্ষা বাতিল করা হয়।