আজকের সেরা

যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা ঘোষণা করলেন ট্রাম্প

By Daily Satkhira

February 16, 2019

বিদেশের খবর: মেক্সিকোর সঙ্গে সীমান্তে দেয়াল তোলার বাকি সব চেষ্টায় ব্যর্থ হয়ে শেষ পর্যন্ত দেশ জুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এর মধ্য দিয়ে কংগ্রেসের সম্মতি ছাড়াই বার্ষিক বাজেট থেকে দেয়াল নির্মাণের প্রয়োজনীয় অর্থ ব্যবহারের অধিকার পেলেন তিনি।

টানা দু’মাস ধরে কংগ্রেসের সঙ্গে মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের অর্থ বরাদ্দ চেয়ে লড়ছিলেন ট্রাম্প। কিন্তু সংখ্যাগরিষ্ঠ ডেমোক্র্যাটসহ তার নিজ দলেরও অনেকেই সেই অনুমতি না দেয়ায় বাজেটে ঢোকানো যাচ্ছিল না ৫ বিলিয়ন ডলারের এই বরাদ্দের হিসাব।

ট্রাম্পের শিশুসুলভ জেদ আর কংগ্রেসের না- এই দুয়ের মাঝে ঝুলে বার্ষিক বাজেট সই না হওয়ায় এবার যুক্তরাষ্ট্রকে ইতিহাসের সবচেয়ে লম্বা আংশিক অচলাবস্থাও দেখতে হয়েছে। অচলাবস্থার সাময়িক সমাধানে ২৫ জানুয়ারি কংগ্রেস ও প্রেসিডেন্টের মাঝে একটি সমঝোতা চুক্তিও হয়েছিল।

রোববার যুক্তরাষ্ট্রে মাদক ও মানব পাচারের অন্যতম রুট টেক্সাসের রিও গ্রান্দি নদী তীরবর্তী মেক্সিকো সীমান্ত পরিদর্শন করতে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট দাবি করেন, কংগ্রেসে ডেমোক্র্যাটরা সীমান্ত প্রাচীরের জন্য ৫ বিলিয়ন ডলার বরাদ্দ না দিলে জরুরি অবস্থা জারির পূর্ণ অধিকার রয়েছে তার। তখন চাইলেই তিনি প্রেসিডেন্টের ক্ষমতা আরোপ করে কংগ্রেসের সম্মতি ছাড়াই রাষ্ট্রের কল্যাণের জন্য জরুরি যে কোনো পদক্ষেপ নিতে পারবেন।

এই হুমকির পরও নিজ অবস্থান থেকে নড়েনি কংগ্রেস।

অবশেষে ১৫ ফেব্রুয়ারি সমঝোতার মেয়াদ শেষ হওয়ার পরও কংগ্রেস বরাদ্দ দিতে রাজি না হওয়ায় শুক্রবার ট্রাম্প জরুরি অবস্থা ঘোষণা করেন বলে জানিয়েছে নিউইয়র্ক টাইমস ও সিএনএন।