আন্তর্জাতিক

এবার রেসিং কারেও সৌদি নারী

By Daily Satkhira

February 16, 2019

বিদেশের খবর: গত বছর থেকেই গাড়ি চালানোর অনুমতি পেয়েছেন সৌদির নারীরা। এর আগে দেশটিতে মেয়েদের গাড়ি চালানো নিষিদ্ধ ছিল।

নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর থেকেই গাড়ি চালানোয় নারীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো। এবার এক সৌদি নারী রেসিং কার চালিয়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন।

ওই নারীর পুরো নাম রিমা আল জুফালি। ২০১৮ সালের জুনে লাইসেন্স পাওয়ার পরই অক্টোবরেই প্রথম রেসে অংশ নেন তিনি। কলেজে পড়তে পড়তেই ফর্মুলা ওয়ানের প্রতি ঝোঁক বাড়ে রিমার।

তারপর রেসিং কার লাইসেন্সের জন্য আবেদন করেন। ফর্মুলা কার রেসিং স্কুলে প্রশিক্ষণ নিয়েছেন তিনি। বৃহস্পতিবার হিন্দুস্তান টাইমস জানায়, ২৬ বছরের রিমার বাড়ি জেদ্দাতে। দেশের বাইরে তিনি স্নাতক পড়ছেন।

ফিরে এসে রেসিং শুরুর ইচ্ছা তার। শুধুমাত্র গাড়ি চালানোই নয়, কার রেসিংয়েও যে সে দেশের মেয়েরা কারও চেয়ে কম নয়, সেটা প্রমাণ করতেই তার এ পদক্ষেপ। রেসিং প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য পরিবারকে চার বছর ধরে বুঝিয়ে রাজি করিয়েছেন রিমা।

তিনি বলেন, যতজন তার কাজের বিরোধিতা করেছেন, তার দশ গুণ মানুষ তার সমর্থনে এগিয়ে এসেছেন। জিটি ৮৬ কার দিয়ে প্রথম রেসিং শুরু করেছেন তিনি। গত বছরের ডিসেম্বরে একটি রেসও জিতেছেন। রিমা বলেন, ‘অনেক পুরুষ রেসাররা আড় চোখে তাকায়। কিন্তু আমি সেগুলোর তোয়াক্কা করি না। আমি আমার স্টাইলেই গাড়ি চালাই। আমি চাই সব প্রতিবন্ধকতা ভেঙে দিতে।’

২০১৭ সালের সেপ্টেম্বরে সৌদির বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ মেয়েদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়ার ঘোষণা দেন। এরপরই রাস্তায় গাড়ির স্টিয়ারিং ধরেন নারীরা। ২০১৮ সালের ২৪ জুন মধ্যরাতে রিয়াদের রাস্তায় ইতিহাস সৃষ্টি হয়। কয়েক দশকের নিষেধের বাধা অতিক্রম করে ছুটে চলে গাড়ি, যার স্টিয়ারিং ছিল নারীদের হাতে।