আজকের সেরা

সাগরে লঘুচাপ, বজ্রসহ বৃষ্টির সম্ভবনা

By Daily Satkhira

February 26, 2019

দেশের খবর: বঙ্গপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে রাজধানী ঢাকাসহ দেশের দক্ষিণাঞ্চলে হালকা থেকে মাঝারি ধরনের বজ্রসহ বৃষ্টিপাত হচ্ছে। আবহাওয়া অফিস বলছে, এ অবস্থা অব্যাহত থাকবে আরও দুদিন।

মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) বাংলাদেশ আবহাওয়া অধিদফতরেরর আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, রাজধানীসহ দেশের দক্ষিণাঞ্চলে হালকা থেকে মাঝারি ধরনের বজ্রসহ বৃষ্টিপাত হচ্ছে। সেই সঙ্গে কোথাও কোথাও শিলা বৃষ্টিও হয়েছে। আকাশ মেঘাচ্ছন্ন থেকে থেকে বৃষ্টিপাত হতে পারে আগামী ৪৮ ঘণ্টা। এরপর ক্রমশই তা কমতে থাকবে।

পশ্চিম সাগরে সৃষ্ট লঘুচাপের কারণেই এমন আবহওয়া বলে জানান তিনি।

সদরঘাট নৌ বন্দরের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ আব্দুর রাজ্জাক বলেন, যে বৃষ্টিপাত হচ্ছে এর কারণে নৌ চলাচলে কোনো বিঘ্ন ঘটছে না। এখন পর্যন্ত নৌ বন্দরের জন্য ২ নম্বর সতর্ক সংকেত দেওয়া হয়েছে আবহাওয়া অফিস থেকে। তাই নৌ চলাচল স্বাভাবিক রয়েছে, তবে সাবধানতার সঙ্গে চলাচল করা হচ্ছে।

এদিকে আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তদসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ সহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা (২-৪) ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। এ ছাড়া পরবর্তী ৭২ ঘণ্টায় বৃষ্টি অথবা বজ সহ বৃষ্টি অব্যাহত থাকতে পারে।