আন্তর্জাতিক

ভারতের সঙ্গে আলোচনায় বসতে চান ইমরান খান

By Daily Satkhira

February 27, 2019

বিদেশের খবর: দুই দেশের মধ্যে চলমান উত্তেজনা এবং সহিসংতা বন্ধ করতে ভারতের সঙ্গে আলোচনায় বসতে চান পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

বুধবার একটি টেলিভিশন ভাষণে তিনি এ আহ্বান জানান বলে সংবাদ মাধ্যম ডনের অনলাইন সংস্করণে জানানো হয়েছে।

ভারতকে উদ্দেশ্য করে ইমরান খান বলেন, ‘আসুন আলোচনার টেবিলে বসি। আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করি।’

গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধা সামরিক বাহিনীর গাড়িবহরে আত্মঘাতী হামলায় অন্তত ৪০ জন জওয়ান নিহত হন। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মুহাম্মদ এই হামলার দায় স্বীকার করে। তবে পাকিস্তান সরকার তা অস্বীকার করে আসছে।

এরই মধ্যে পুলওয়ামা হামলার জবাব দিতে মঙ্গলবার ভোররাতে পাকিস্তানের ভেতরে অভিযান চালায় ভারত। সেখানে তাদের অভিযানে ৩০০ জঙ্গি নিহত হয় বলে দাবি ভারতের। তবে পাকিস্তান তা প্রত্যাখ্যান করেছে।

দুই দেশের মধ্যে চলমান উত্তেজনার মধ্যে বুধবার ভারতের পক্ষ থেকে পাকিস্তানের একটি এবং পাকিস্তানের পক্ষ থেকে ভারতের দুটি বিমান ভূপাতিত করার দাবি করা হয়েছে। পাকিস্তান এ দাবি প্রত্যাখ্যান করেছে; তবে ভারত পাইলটসহ একটি বিমান নিখোঁজ হওয়ার কথা স্বীকার করেছে।

বিষয়টি নিয়ে বিকেলের দিকে টেলিভিশনে কথা বলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এসময় তিনি পুলাওয়ামাকাণ্ড নিয়ে পাকিস্তান যদি কোনওভাবে জড়িত থাকে তার তদন্ত করা হবে বলে জানিয়েছেন।

ইমরান খান বলেন, ভারতকে বলছি- যুদ্ধের কারণে যে ক্ষতি হবে; তোমাদের এবং আমাদের কাছে থাকা অস্ত্র দিয়ে কি আমরা সেটি পুষিয়ে নিতে পারব? এরে নিয়ন্ত্রণ আমার কিংবা নরেন্দ্র মোদির হাতে থাকবে না।

ভারতের উদ্দেশে তিনি বলেন, সন্ত্রাসবাদ নিয়ে কথা বলতে আমি আবারও তোমাদের আমন্ত্রণ জানাচ্ছি। আমরা প্রস্তুত আছি। তবে সমাধান হতে হবে আলোচনার মাধ্যমে। আসুন আলোচনার টেবিলে বসি।