আন্তর্জাতিক

ভিয়েতনামে নৈশভোজে মিলিত হলেন ট্রাম্প-কিম

By Daily Satkhira

February 27, 2019

বিদেশের খবর: ভিয়েতনামের রাজধানী হ্যানয়ের একটি পাঁচ তারকা হোটেলে নৈশভোজে মিলিত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন। দু’দিনের সম্মেলনে আনুষ্ঠানিক ভাবে বসার আগে নৈশভোজ সেরে নেন মার্কিন প্রেসিডেন্ট ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতা।

বুধবার সন্ধ্যায় দেশটির সোফিটেল লেজেন্ড মেট্রোপোল হোটেলে ট্রাম্প-কিম সাক্ষাৎ করেন। ৬টা ৪০ মিনিটে মার্কিন প্রেসিডেন্ট ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতা একান্ত বৈঠকে বসেন। ২০ মিনিটের বৈঠকের পর দুই নেতা রাতের খাবারে মিলিত হন।

এসময় ট্রাম্প-কিমের সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও উত্তরের পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো এবং উভয় দেশের উপদেষ্টারা উপস্থিত ছিলেন। এ নৈশভোজের মধ্য দিয়েই শুরু হল ট্রাম্প ও কিমের দ্বিতীয় পরমাণু সম্মেলন।

এদিকে বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ও উত্তরের শীর্ষ নেতার মধ্যে কয়েক দফা বৈঠক হবে। কিন্তু বৈঠকে কী নিয়ে আলোচনা হবে তা জানা যায়নি। দুই নেতার মধ্যে কোনো চুক্তি হলে কিংবা গুরুত্বপূর্ণ কোনো সংবাদ সম্মেলন হলে তাও বৃহস্পতিবারই তাদের বৈঠকে হবে।

এর আগে সিঙ্গাপুরে গত বছরের ১২ জুন প্রথমবারের মতো বৈঠকে মিলিত হন এ দুই নেতা। তাদের প্রথম বৈঠকে অস্ত্র নিরস্ত্রীকরণ নিয়ে সুনির্দিষ্ট কোনো প্রতিশ্রুতি না থাকায় সিঙ্গাপুরের ওই বৈঠকের ভবিষ্যৎ নিয়ে শঙ্কা প্রকাশ করেছিলেন পশ্চিমা বিশ্লেষকরা। এরপর দুই দেশের মধ্যে কূটনৈতিক ক্ষেত্রে সামান্য অগ্রগতি দেখা গেলেও নিরস্ত্রীকরণ নিয়ে ধোঁয়াশা কাটেনি। সমালোচকদের সুনির্দিষ্ট অগ্রগতির প্রমাণ দেখাতে এবার তাই বৈঠকে দুই নেতাই মরিয়া থাকবেন বলে মনে করা হচ্ছে।