খেলা

রেকর্ড গড়া ম্যাচ; গেইলের সেঞ্চুরি সত্ত্বেও ইংল্যান্ডের জয়

By Daily Satkhira

February 28, 2019

খেলার খবর: জস বাটলার ও ইয়ান মরগানের জোড়া সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৪১৯ রানের লক্ষ্য দাঁড় করিয়েছিল ইংল্যান্ড। ক্রিস গেইলের ব্যাটিং বীরত্বে চারশ ছাড়ানো এ লক্ষ্য তাড়া করে জেতার আশাও জাগিয়েছিল ক্যারিবিয় বাহিনী। তবে শেষদিকে ইংলিশ লেগ স্পিনার আদিল রশিদের বোলিং তোপে এ আশা পূরণ হয়নি তাদের। রোমাঞ্চকর ম্যাচে দারুণ এক জয় তুলে নেয় সফরকারীরা।

ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের সেন্ট জর্জ এ ম্যাচে দেখলো ছক্কার বৃষ্টি। এক ম্যাচে মোট ছক্কা হয়েছে ৪৬টি। যা ক্রিকেটের ওয়ানডে ফরম্যাটে নতুন বিশ্ব রেকর্ড। ইংল্যান্ড প্রথম ইনিংসে রান তুলেছে ৬ উইকেটে ৪১৮। যার মধ্যে ছিল ২৪টি ছক্কা। গত সপ্তাহেই এক ইনিংসে ২৩ ছক্কার রেকর্ড গড়ে ওয়েস্ট ইন্ডিজ, যা একটি ছক্কার ব্যবধানে টপকে যায় ইংল্যান্ড। অ্যালেক্স হেলস ও জনি বেয়ারস্টোর ১০০ রানের জুটি দিয়ে শুরু হয় এই ম্যাচ। তবে ইংল্যান্ডের ইনিংসে আলোচনার বিষয় ইয়ান মরগান ও জস বাটলার জুটি।

যেখানে ২০৪ রানের জুটি আসে মাত্র ২০ ওভার ২ বলে। শেষ পর্যন্ত মরগানের ৮৮ বলে ১০৩ ও বাটলারের ৭৭ বলে ১৫০ রানে ৬ উইকেটে ৪১৮ রানের পাহাড়ে চড়ে ইংলিশরা। জবাবে ক্রিস গেইলের ব্যাটে জয়ের পথেই ছিল ওয়েস্ট ইন্ডিজ। শেষ ৪ ওভারে দরকার ছিল ৩৮ রান। কিন্তু আদিল রশিদ ৪৮তম ওভারে ৪টি উইকেট তুলে নিলে ৩৮৯ রানে থামে ক্যারিবিয় ইনিংস। ক্রিস গেইল ৯৭ বলে ১৬২ রান তোলেন। যেখানে ছিল ১৪টি ছক্কা, ১১টি চার।

কী কী রেকর্ড হলো এই ম্যাচে?

এক ম্যাচে ৪৬টি ছক্কা, ওয়ানডেতে সর্বোচ্চ

ইংল্যান্ড এক ইনিংসে ২৪টি ছক্কা, যেখানে ওয়েস্ট ইন্ডিজ পাল্টা ২২টি ছক্কা মেরে চেষ্টা চালায়

৮০৭ রান, যা দুই দল মিলিয়ে তৃতীয় সর্বোচ্চ রান

জস বাটলার ১২টি ছক্কা মারেন, ইংল্যান্ডের হয়ে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কা

বাটলার ৫১ থেকে ১০০ করেন মাত্র ১৫ বলে

৫০ থেকে ১৫০ করতে বাটলারের বল প্রয়োজন হয় ৩১টি, যা এবি ডি ভিলিয়ার্সের বিশ্ব রেকর্ড দ্রুততম ৩১ বলে সেঞ্চুরির সমান

গেইল ৫৫ বলে সেঞ্চুরি করেন, যা গেইলের দ্রুততম

ইয়ান মরগান প্রথম ইংলিশ ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ৬ হাজার রান তোলেন

ব্রায়ান লারার পর দ্বিতীয় ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন ক্রিস গেইল

২০১৫ বিশ্বকাপের পর ইংল্যান্ড মোট চারবার ৪০০ রান ছুঁয়েছে

৪৮১-৬ প্রতিপক্ষ অস্ট্রেলিয়া নটিংহ্যাম ২০১৮

৪৪৪-৩ প্রতিপক্ষ পাকিস্তান নটিংহ্যাম ২০১৬

৪১৮-৬ প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ গ্রানাডা ২০১৯

৪০৮-৯ প্রতিপক্ষ নিউজিল্যান্ড বারমিংহাম ২০১৫

দুই দল মিলিয়ে এতো রান আর কবে কোথায় হয়েছে?

৯৮ ওভারে ৮০৭ রান অনেক বেশি, কিন্তু এর চেয়ে বেশি রানও বিশ্ব ক্রিকেট দেখেছে। ১২ই মার্চ ২০০৬, জোহানেসবার্গে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার ম্যাচে প্রথম ইনিংসে ৪ উইকেট হারিয়ে ৪৩৪ রান তোলে অস্ট্রেলিয়া। সেই ম্যাচে রিকি পন্টিং ১৬৪ করেন ১০৫ বলে।

দক্ষিণ আফ্রিকা ১ বল ও ১ উইকেট হাতে রেখে নির্ধারিত লক্ষ্য টপকে ৪৩৮ রান তোলে। হার্শেল গিবস ১১১ বলে ১৭৫ রান তোলেন। এটিই ক্রিকেট ইতিহাসের সর্বোচ্চ রানের আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ। যেখানে দুই দল মিলে ৯৯ ওভার ৫ বল ব্যাট করে ৮৭২ রান তোলে।

এর কাছাকাছি গিয়েছিল ভারত ও শ্রীলঙ্কার মধ্যকার একটি ম্যাচ। ২০০৯ সালের ১৫ই ডিসেম্বর রাজকোটের সেই ম্যাচে ১০০ ওভারে রান ওঠে ৮২৫। ভারত শুরুতে ব্যাট করে ৪১৪ রান তোলে। যেখানে ভিরেন্দর সেওয়াগ ১৪৬ রান তোলেন ১০২ বলে। জবাবে ৩ রান কম করে শ্রীলঙ্কা।তিলেকরাত্নে দিলশানের ১৬০ রানের ইনিংসে ভর করে ৪১১ রান তোলে শ্রীলঙ্কা।