আন্তর্জাতিক

আটক পাইলটকে ভারতের কাছে হস্তান্তর করল পাকিস্তান

By Daily Satkhira

March 01, 2019

বিদেশের খবর: পাকিস্তানে আটক হওয়া ভারতের উইং কমান্ডার অভিনন্দনকে ভারতের কাছে হস্তান্তর করেছে পাকিস্তান। শুক্রবার সন্ধ্যা সাতটায় ওয়াঘা সীমান্তে দিয়ে উইং কমান্ডার অভিনন্দনকে ফেরত পাঠায় পাকিস্তান।ভারতীয় গণমাধ্যম দ্যা হিন্দু থেকে এই তথ্য জানা গেছে।

এর আগে অভিনন্দনকে ফেরত পাঠানোর সব প্রস্তুতি সম্পন্ন নিয়ে ওই সীমান্তে অপেক্ষা করতে দেখা যায় দুই দেশের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের।তবে নিরাপত্তার কারণে পাইলটকে হস্তান্তরের প্রকৃত সময় জানানো হয়নি তখন।

এ দিন সকালে তাকে প্রথমে ইসলামাবাদ থেকে লাহৌরে সড়ক পথে নিয়ে আসা হয়। সেখান থেকে বিকেল সাড়ে ৪টার দিকে তাকে নিয়ে আসা হয় ওয়াঘা-আতারি সীমান্তে।

অভিনন্দনকে স্বাগত জানাতে সকাল থেকেই ওয়াঘা সীমান্তে জড়ো হয় কয়েকশো মানুষ। সবাই অধীর আগ্রহে অপেক্ষা করতে থাকেন কখন ফিরিয়ে দেওয়া হবে অভিনন্দনকে।

এদিকে সকালেই ওয়াঘা সীমান্তে আসেন অভিনন্দনের বাবা এয়ার মার্শাল এস ভর্তমান এবং মা শোভা ভর্তমান ভারতের বিমানবাহিনী এবং সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তারাও ওয়াঘা সীমান্তে অপেক্ষা করতে দেখা যায়।

উল্লেখ্য, গত মঙ্গলবার ভারতীয় বিমান বাহিনী পাকিস্তানের আকাশসীমায় ঢুকে বিমান থেকে বোমাবর্ষণ করে। পরদিন বুধবার সকালে দুটি ভারতীয় যুদ্ধবিমান ভূপাতিত ও এক পাইলটকে আটক করে পাকিস্তান। পাল্টাপাল্টি হামলায় দুই দেশের মধ্যে উত্তেজনা বৃদ্ধির প্রেক্ষাপটে শান্তির ইঙ্গিত হিসেবে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বৃহস্পতিবার সংসদে বক্তব্য প্রদানকালে অভিনন্দনকে মুক্তি দেয়ার কথা জানান। পাকিস্তানের দেয়া ঘোষণা অনুযায়ী শান্তির নিদর্শন হিসেবে তাকে আজ মুক্তি দেওয়া হল।