আন্তর্জাতিক

ভারত-পাকিস্তান সীমান্তে ২০ ফুট ‘জঙ্গি’ সুড়ঙ্গের সন্ধান

By Daily Satkhira

February 15, 2017

পাকিস্তাননিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীর সীমান্তে সুড়ঙ্গের সন্ধান পেয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। গতকাল সোমবার সাম্বা সীমান্তে তল্লাশির সময় এ সুড়ঙ্গের সন্ধান পাওয়া যায়।

কর্তৃপক্ষের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, ভারতে জঙ্গি হামলা চালাতেই ওই সুড়ঙ্গটি খোঁড়া হচ্ছিল। ২ দশমিক ৫ ফুট চওড়া ও একই গভীরতার ওই সুড়ঙ্গটি ভারতের কাঁটাতারের বেড়ার একদম নিচ দিয়ে নিয়ে যাওয়া হচ্ছিল। যদিও এখনো সুড়ঙ্গটির খননকাজ শেষ হয়নি। ২০ ফুট খননকাজ হওয়ার পরই তার সন্ধান পায় বিএসএফ।

বিএসএফের জ্যেষ্ঠ কর্মকর্তা ধর্মেন্দ্র পারিক জানিয়েছেন, তল্লাশি করতে গিয়েই নির্মাণাধীন ওই সুড়ঙ্গটির সন্ধান পাওয়া যায়। এর ফলে ভবিষ্যতে সেখান দিয়ে অনুপ্রবেশের যে কোনো সম্ভাবনা বানচাল করা সম্ভব হয়েছে।

গতকাল সীমান্তের কাছে বিএসএফের মহড়া চলার সময় খোঁজ মেলে সুড়ঙ্গটির। ওই সুড়ঙ্গ দিয়ে ভারতের পাক জঙ্গিরা হামলা চালানোর পরিকল্পনা করছিল বলেই ধারণা করা হচ্ছে। এই বিষয়ে পাক রেঞ্জার্সদের সঙ্গে কথা বলবে বিএসএফ।

সুড়ঙ্গপথ ব্যবহার করেই গত বছর ভারতে প্রবেশ করে সশস্ত্র তিন জঙ্গি। এর আগে ২০১২ সালে সাম্বা এলাকায় ৪০০ মিটার একটি সুড়ঙ্গের সন্ধান পাওয়া যায়। ২০০৯ সালেও আখনুর এলাকার নিয়ন্ত্রণরেখার কাছে আরেকটি সুড়ঙ্গের সন্ধান পাওয়া যায়।