ফিচার

‘নিঃসঙ্গ মুনা’কে সংসদে আনায় ‘বাকের ভাই’য়ের কৃতজ্ঞতা প্রধানমন্ত্রীর প্রতি

By Daily Satkhira

March 06, 2019

ভিন্ন স্বাদের সংবাদ: ‘কোথাও কেউ নেই’ নাটকের নিঃসঙ্গ চরিত্র মুনাকে (সুবর্ণা মুস্তাফা) সংসদে আনার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছেন ওই নাটকেরই বাকের ভাই চরিত্রের অভিনেতা আসাদুজ্জামান নূর।

বুধবার (৬ মার্চ) সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে সুবর্ণা মুস্তাফাকে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য নির্বাচনের প্রসঙ্গ টেনে বাকের ভাই নামে খ্যাতিমান অভিনেতা আসাদুজ্জামান নূর এ ধন্যবাদ জানান। বক্তব্যের শুরুতে নূর ৩০ বছর আগে বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত বিপুল জনপ্রিয় ‘কোথাও কেউ নেই’ নাটকের প্রসঙ্গ তোলেন।

হ‌ুমায়ূন আহমেদের লেখা ও বরকত উল্লাহের পরিচালনায় ওই নাটকে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। আর মুনা চরিত্রে অভিনয় করেন সুবর্ণা মুস্তফা।

ওই নাটকে শেষপর্যন্ত বাকের ভাইয়ের ফাঁসি হয়। কিন্তু জনপ্রিয় ওই চরিত্রের এই পরিণতি মেনে নিতে পারেননি তখনকার অনেক দর্শক। রাস্তাঘাটে প্রতিবাদ-সমাবেশ হয়, এমনকি বাকের ভাইয়ের কুলখানিরও আয়োজন করে কোনও কোনও দর্শকমহল।

নূর নীলফামারী থেকে চার বার সংসদ সদস্য নির্বাচিত হয়ে সংসদে আছেন। আর সুবর্ণা মুস্তফা সংরক্ষিত আসনে এবার সংসদে আসন পেয়েছেন।

সংসদে বক্তব্যের শুরুতে নূর বলেন, ‘বক্তব্যের শুরুতে আমি একটু ৩০ বছর পেছনে চলে যেতে চাই। আজ আমি নস্টালজিক।’

‘কোথাও কেউ নেই’ নাটকের প্রেক্ষাপট তুলে ধরে নূর বলেন, “সেই নাটকে বাকের ভাইয়ের ফাঁসি হয়। সেই মুনা নিঃসঙ্গ নায়িকায় পরিণত হয়। তবে আজকে তিনি আর নিঃসঙ্গ নন। তিনি আজকে এই মহান সংসদে সাড়ে তিনশ’ সংসদ সদস্যের সঙ্গে বসে আছেন। এবং সেই বাকের ভাই চরিত্রে অভিনয় করেছিলাম আমি, আপনার সামনে দাঁড়িয়ে আছি।’

প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে আসাদুজ্জামান বলেন, ‘এই যে ঘটনাটি ঘটলো, হ‌ুমায়ূন আহমেদ তার নাটকে করতে পারেননি। আজকে বাস্তবে এটা সম্ভব হয়েছে। সেই চরিত্রে যে অভিনয় করেছেন অসাধারণ শিল্পী সুবর্ণা মুস্তাফা, আজকে তিনি আমাদের সংসদ সদস্য। এবং এই সুযোগটি করে দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী। আমি আমার পক্ষ থেকে, শিল্পী সমাজের পক্ষ থেকে তাকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাতে চাই।’