খেলা

কোহলির সেঞ্চুরি সত্ত্বেও অস্ট্রেলিয়ার কাছে ভারতের পরাজয়

By Daily Satkhira

March 09, 2019

খেলার খবর: জিতলে সিরিজ নিশ্চিত, হারলে অপেক্ষা। ভারতের এমন সমীকরণের সামনে অস্ট্রেলিয়ার হিসাবটা সোজাসাপ্টা, হারলেই সিরিজ হাতছাড়া। এমন ম্যাচে উসমান খাজার সেঞ্চুরিতে অজিদের তিনশ পেরোনো সংগ্রহ। জবাবে টানা দ্বিতীয় শতক বিরাট কোহলির। কিন্তু ম্যাচটা হাতছাড়া।

রাঁচিতে শুরুতে ব্যাট করে ৫ উইকেটে ৩১৩ রান তোলা অস্ট্রেলিয়া ৪৮.২ ওভারে ভারতকে গুটিয়ে ৩২ রানের জয়ে সিরিজে ফিরেছে। পাঁচ ওয়ানডের সিরিজে টানা দুই জয়ে শুরু করা স্বাগতিকদের তৃতীয় ম্যাচে হারের পর এখন ব্যবধানটা ২-১।

শুক্রবার কোহলি ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছিলেন অস্ট্রেলিয়াকে। উদ্বোধনীতে অ্যারন ফিঞ্চ ও খাজা ৩১.৫ ওভারের জুটিতে ১৯৩ রান তুলে সেটি ভালোভাবেই গ্রহণ করেন। কুলদীপের বলে এলবিডব্লিউ হয়ে অবশ্য ৭ রানের জন্য সেঞ্চুরি হাতছাড়া করেন ফিঞ্চ। ১০ চার ও ৩ ছক্কায় তার ৯৩ রানের ইনিংসটি ৯৯ বলের।

আরেক ওপেনার খাজা সেঞ্চুরির আগে থামেননি। ১১ চার ও এক ছক্কায় ১১৩ বলে ১০৪ রানের ইনিংস সাজানো তার।

তিনে প্রমোশন পাওয়া গ্লেন ম্যাক্সওয়েল ৩টি করে চার-ছয়ে ৩১ বলে ৪৭ রান করে পরে সফরকারীদের পথেই রাখেন। শেষদিকে স্টোয়নিস অপরাজিত ৩১ ও ক্যারি ২১ রানে অপরাজিত থাকলে তিনশ পেরিয়ে যায় অজিরা।

জবাব দিতে নেমে ধাওয়ান (১), রোহিত (১৪), রাইডুকে (২) দ্রুত হারিয়ে বিপদে পড়ে ভারত। বিপর্যয়ের সময়টাতে একপ্রান্ত আগলে রানের চাকা সচল রাখেন কোহলি। অন্যপ্রান্ত থেকে পান ছোটছোট জুটির সঙ্গী।

যে পথে ধোনি ২৬, কেদার ২৬, শংকর ৩২, জাদেজা ২৪ রান করে কোহলির সঙ্গে তাল মেলান। এরমাঝেই ওয়ানডেতে ৪১তম শতক ছুয়ে ফেলেন কোহলি। কিন্তু ৩৮তম ওভারে তার বিদায়ের পর শংকর-জাদেজার মতো ব্যাটসম্যান উইকেটে থাকলেও ম্যাচটা নিজেদের দিকে আনতে পারেননি।

কোহলির সেঞ্চুরি ইনিংসটি থামে ১২৩ রানে। ১৬ চার ও এক ছক্কায় ৯৫ বলের দুর্দান্ত ইনিংসটি শেষঅবধি পরাজয়ের খাতাতেই জমা পড়ে।

দারুণ বোলিংয়ের দিনে অজিদের হয়ে ৩টি করে উইকেট নিয়েছেন কামিন্স, রিচার্ডসন ও জাম্পা। অন্য উইকেটটি লায়নের।