আজকের সেরা

সম্পদের হিসাব দিলেন ভূমি মন্ত্রণালয়ের ১৭ হাজার কর্মচারী

By Daily Satkhira

March 10, 2019

দেশের খবর: ভূমি মন্ত্রণালয়ের ১৭ হাজার ২০৮ জন কর্মচারীর সম্পদের হিসাব জমা নেওয়া হয়েছে। ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণের পর গত ১২ জানুয়ারি কর্মকর্তা-কর্মচারীদের সম্পদের হিসাব নেওয়ার ঘোষণা দিয়েছিলেন।

জানা গেছে, আইনি জটিলতায় মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সম্পদের হিসাব নেওয়া সম্ভব হয়নি। ঘোষণার পর মন্ত্রণালয় ও মন্ত্রণালয়ের অধীন পাঁচটি বিভাগের ওইসব কর্মচারীর সম্পদের হিসাব নিয়ে প্রতিশ্রুতির আংশিক বাস্তবায়ন করলেন।

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ শনিবার গণমাধ্যমকে বলেন, সম্পদের হিসাব নেওয়ার প্রতিশ্রুতি বাস্তবায়নে তিনি প্রতিজ্ঞাবদ্ধ। দ্রুত সময়ে কর্মচারীদের সম্পদের হিসাব নেওয়ার বিষয়টি তারই একটি প্রমাণ। এ ব্যাপারে সহযোগিতা করার জন্য তিনি সংশ্নিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়েছেন। সম্পদ বিবরণী জমা নেওয়ায় ভূমি খাতে অনিয়ম-দুর্নীতি নিরুৎসাহিত হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

মন্ত্রী আরও বলেন, এখন থেকে সম্পদের হিসাব নেওয়ার কার্যক্রম অব্যাহত থাকবে। নিয়মিত মনিটর করার মাধ্যমে পর্যায়ক্রমে ভূমি অফিস দুর্নীতিমুক্ত করা সম্ভব হবে।

ভূমি মন্ত্রণালয় সূত্র জানায়, এই মন্ত্রণালয় ও মন্ত্রণালয়ের আওতাধীন পাঁচটি দপ্তর, ৬৪ জেলায় কর্মরত ১৭ হাজার ৫৭৬ জন কর্মচারীর মধ্যে ১৭ হাজার ২০৮ জনের কাছ থেকে সম্পদের হিসাব বিবরণী নেওয়া হয়েছে। বাকি ৩৬৮ জন বিভাগীয় মামলায় সাময়িক বরখাস্ত ও দীর্ঘমেয়াদি ছুটিতে থাকায় এ পর্যায়ে তাদের হিসাব নেওয়া যায়নি।

কর্মচারীদের সম্পদের হিসাব নেওয়া মন্ত্রীর প্রথম ৯০ দিনের জন্য গৃহীত ৯টি কার্যক্রমের অন্যতম অংশ। অন্য কার্যক্রমগুলো হলো- জরুরি সেবা প্রদানের জন্য ভূমি মন্ত্রণালয়ে হটলাইন চালু, দেশব্যাপী ভূমি সেবা সপ্তাহ পালন, ভূমি কর মেলা উদযাপন, অনলাইনে খতিয়ান সেবা চালুকরণ, ই-নামজারি কার্যক্রম পুরোপুরিভাবে চালু করা, সেবাদাতাদের দক্ষ করতে কর্মশালার আয়োজন, ভূমি ব্যবস্থাপনা সম্পর্কে অবহিতকরণ কার্যক্রম চালু, ভূমি অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে কর্মসূচি গ্রহণ ও সব ক্ষেত্রে ভূমি সেবা ডিজিটাইজেশনের আওতায় আনা।