খেলা

উইকেট বিলিয়ে দিচ্ছে নিউজিল্যান্ডের রানচাপায় পিষ্ট বাংলাদেশ

By Daily Satkhira

March 11, 2019

খেলার খবর: ওয়েলিংটন টেস্ট তিন দিনের ম্যাচে পরিণত হয়েছে। তবুও বড় হারের শঙ্কায় আছে বাংলাদেশ। সেটা ইনিংস পরাজয় হলেও অবাক হওয়ার কিছু থাকবে না। কারণ প্রথম ইনিংস থেকে ২২১ রানের লিড নিয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড। জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই ফিরে গেছেন তামিম। এরপর মুমিনুল এবং সাদমান সাজঘরের পথ ধরেন। সর্বশেষ খবর পর্যন্ত বাংলাদেশ ৩ উইকেট হারিয়ে ৫৫ রান করেছে।

এর আগে প্রথম ইনিংসে ব্যাট করে বাংলাদেশ ২১১ রানে অলআউট হয়। দুই ওপেনার তামিম-সাদমান পড়েন ৭৫ রানের জুটি। তারপরও ব্যাটিং বিপর্যয় হয় দলের। তামিম ৭৪, সাদমান ২৭ এবং লিটন ৩০ রান করে আউট হন। পরে অবশ্য বাংলাদেশ শুরুর ৮ রানে নিউজিল্যান্ডের দুই ওপেনারকে তুলে নেন। কিন্তু রস টেইলরের ডাবল সেঞ্চুরি বাংলাদেশ দলের বোলারদের আর ঘুরে দাঁড়াতে দেয়নি।

তিনি খেলেন পুরোপুির দুইশ’ রানের ইনিংস। এছাড়া হেনরি নিকোলাস সেঞ্চুরি করে আউট হন। কিউইরা ৬ উইকেটে ২৩২ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে। এর আগে বেসিন রিজার্ভে তৃতীয় দিনেরও শেষটায় বৃষ্টি হানা দেয়। একদম শেষ বিকালের বোলিং সুবিধা তাই নেওয়া হয়নি বাংলাদেশের। তবে দিন শেষে ৩৮ রানে স্বাগতিকদের দুই উইকেট তুলে নিয়েছেন আবু জায়েদ। তার বলে চতুর্থ দিনের শুরুতে অবশ্য ক্যাচ ফেলে দল।

কিউইদের হয়ে প্রথম ইনিংসে ওয়াগনার নেন ৪ উইকেট। বোল্ট দখল করেন তিন উইকেট। এছাড়া সাউদি একটি এবং কলিন ডি গ্রান্ড হোম ও ম্যাট হেনরি একটি করে উইকেট নেন। বাংলাদেশের হয়ে প্রথম ইনিংসে জায়েদ নেন ৩ উইকেট। তাইজুল দুটি এবং মুস্তাফিজ এক উইকেট পান।

বৃষ্টির কারণে প্রথম দু’দিন বেসিন রিজার্ভে টসই হয়নি। সেই হতাশার চেয়ে টস বেশি ধাক্কা হয়ে এসেছে মাহমুদুল্লাহদের জন্য। কারণ দু’দিনের বৃষ্টিতে ভেজা উইকেটে টস হেরে ব্যাট করতে হয় বাংলাদেশ দলকে। সামলাতে হয় কিউই বোলারদের দুর্দান্ত পেস-বাউন্সের সঙ্গে সুইং। কিন্তু ওপেনাররা সেটা সামলাতে পারলেও পারেননি টপ অর্ডার এবং মিডল-লোয়ার অর্ডারের অন্যরা।