আন্তর্জাতিক

অ্যাঙ্গেলা মেরকেলকে রাজশাহী সিল্ক উপহার

By Daily Satkhira

February 19, 2017

মিউনিখ সিকিউরিটি কনফারেন্স চলাকালে শনিবার মিউনিখের বাইরশিয়ার হফ হোটেলে বাংলাদেশ-জার্মানি দুই দেশের শীর্ষ  নেতাদের  দ্বিপক্ষীয় এক বৈঠক অনুষ্ঠিত হয়।অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের রাজশাহীর সিল্ক কাপড় উপহার দেন  জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলকে। এ সময় শান্তির জন্য  জঙ্গিবাদের বিরদ্ধে দৃঢ় অবস্থানে থাকা দুই নেত্রীর মধ‌্যে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় নানা বিষয় নিয়ে আলোচনা হয় ।

বৈঠকে বাংলাদেশর প্রধানমন্ত্রীর সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী ও পররাষ্ট্র সচিব শহীদুল হকও উপস্থিত ছিলেন । রাজশাহী সিল্কের ব্যাপারটি জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের সঙ্গে বৈঠকের পর  জার্মান  প্রতিরক্ষামন্ত্রীর দেয়া মধ্যাহ্নভোজে যোগ দেন প্রধানমন্ত্রী  শেখ হাসিনা। র্বতমান বিশ্ব নিরাপত্তা আলোচনার ‘থিঙ্ক ট্যাঙ্ক কনফারেন্স’ হিসাবে বিবেচিত ‘মিউনিখ সিকিউরিটি কনফারন্সে’ এবারই প্রথম বাংলাদেশের কোনো প্রধানমন্ত্রী  হিসেবে যোগ দিলেন শেখ হাসিনা ।

তবে বিশ্ব রাজনীতিতে এরকম উপহারের প্রচলন কূটনীতিক সম্পর্ক উন্নয়নের কৌশল হিসেবে দেখা হয়। এর আগেও পাকিস্তানের  নেওয়াজ শরিফের সঙ্গে নরেন্দ্র মোদির শাল-শাড়ি বিনিময় এবং ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ক্রিম রঙের দক্ষিণী সিল্ক শাড়ি উপহার দেয়ার ঘটনা ঘটেছে। এই সব উপহার বিনিময় কূটনৈতিক সম্পর্ক মজবুত করার কৌশল হিসেবে বিবেচিত হয়।