খোলা মত

নিষেধাজ্ঞা থেকে মুক্তি মিলল স্মিথ-ওয়ার্নারের

By daily satkhira

March 29, 2019

খেলার খবর: আন্তর্জাতিক ক্রিকেট থেকে এক বছরের নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়ে গেছে গতকাল ২৮ মার্চ। আজ থেকেই মুক্ত জীবনে প্রবেশ করলেন দুই অস্ট্রেলিয়ান ক্রিকেটার স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার। এক বছর আগে কেপটাউন টেস্টে ‘বল টেম্পারিং’ কাণ্ডে জড়িয়ে গিয়েছিলেন অস্ট্রেলিয়ার তদানীন্তন অধিনায়ক স্মিথ ও সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার। তদন্তে দোষী সাব্যস্ত হওয়ায় দুজনের কপালেই জোটে এক বছরের নিষেধাজ্ঞা। সেই মেয়াদ শেষ হওয়ায় আজ (শুক্রবার) থেকেই আন্তর্জাতিক ক্রিকেট খেলার যোগ্যতা ফিরে পেলেন দুই ক্রিকেটার। তবে সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তানের সঙ্গে ওয়ানডে সিরিজের চূড়ান্ত দলে না থাকায় আপাতত অস্ট্রেলিয়ার হয়ে মাঠে নামা হচ্ছে না দুই অসি তারকার।

একই ঘটনায় নয় মাসের নিষেধাজ্ঞা পাওয়া ক্যামেরন ব্যানক্রফটের নিষেধাজ্ঞা এর আগেই শেষ হয়ে গেছে। ব্যানক্রফট এরই মধ্যে মাঠে ফিরেছেন। বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) দিয়ে মাঠে ফিরেছিলেন স্মিথ আর ওয়ার্নারও। তবে ইনজুরির কারণে দুজনেই বিপিএলের মাঝপথে দেশে ফিরে গেছেন। দুই তারকাই এখন ব্যস্ত আইপিএল নিয়ে। আইপিএলে এবার ওয়ার্নার খেলছেন সানরাইজার্স হায়দরাবাদ এবং স্টিভেন স্মিথ আছেন রাজস্থান রয়্যালস শিবিরে।     

তবে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার মেয়াদটা ২৮ মার্চ পর্যন্ত বলবৎ থাকায় অস্ট্রেলিয়ার জার্সি পরে মাঠে নামার সুযোগ হয়নি দুজনের। কিন্তু দুজনকেই পাকিস্তানের বিপক্ষে সিরিজের দলটার সঙ্গে মানিয়ে নেওয়ার সুযোগ দিয়েছিল ক্রিকেট অস্ট্রেলিয়া। সিরিজটা শুরুর আগে স্মিথ আর ওয়ার্নার দুবাই গিয়ে সতীর্থদের সঙ্গে অনুশীলন করেন। দীর্ঘদিন জাতীয় দলের বাইরে থাকায় নতুন করে দলের অন্য সদস্য ও ড্রেসিংরুমের পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করেন।

স্মিথ ও ওয়ার্নারের ফেরার সংবাদে উল্লসিত হতে পারেন অস্ট্রেলিয়ার সমর্থকরা। বিশ্বকাপের আগে পরপর দুটি সিরিজে ভারত ও পাকিস্তানকে হারিয়ে দুর্দান্তভাবে ফর্মে ফিরেছে অসিরা। উপরন্তু, বিশ্বকাপ দলে স্মিথ আর ওয়ার্নারের মতো খেলোয়াড়কে পেলে ট্রফিটা ধরে রাখার চ্যালেঞ্জ নিতেই পারে বর্তমান চ্যাম্পিয়নরা।