আন্তর্জাতিক

এক বছর রাজনীতি করেই নির্বাচিত হলেন প্রেসিডেন্ট!

By Daily Satkhira

April 01, 2019

বিদেশের খবর: এক সাংবাদিক ও তার স্ত্রীকে হত্যার প্রতিবাদে আন্দোলন করার পর মাত্র ১ বছর রাজনীতি করেই স্লোভাকিয়ার প্রেসিডেন্ট হলেন জুজানা কাপুতোভা। তিনিই আবার দেশটির প্রথম নারী প্রেসিডেন্টও।

জান কুসিয়াক এবং মার্টিনা কুসনিরোভা নামের এক দম্পতিকে গুলি করে হত্যা করা হয় ২০১৮ সালে। সংবাদমাধ্যমে তদন্তকারী সাংবাদিক হিসেবে কাজ করতেন কুসিয়াক। এই হত্যাকাণ্ডের প্রতিবাদে হাজার হাজার মানুষ নিয়ে রাস্তায় নেমে এসেছিলেন এক নারী। তুলেছিলেন জোরালো আওয়াজ। তিনিই এখন স্লোভাকিয়ার প্রেসিডেন্ট।

নব্য এই প্রেসিডেন্টের রাজনৈতিক জীবন মাত্র ১ বছরের। তার আগে আইনজীবী হিসেবেই বেশি পরিচিত ছিলেন জুজানা কাপুতোভা।

স্লোভাকিয়ার নাগরিক দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচন করেছে তাকে। তদন্তকারী সাংবাদিক এবং তার প্রেমিকাকে হত্যার ঘটনার পর থেকেই স্বতন্ত্র এবং প্রো-ইউরোপিয়ান প্রার্থীর প্রচারণা জনসাধারণের মধ্যে ভয়াবহ রোষের সৃষ্টি করেছিলো।

স্লোভাকিয়ার ইইউ কমিশনার ম্যারোস সেফকোভিক বলেন, এই প্রচারণা দেখিয়েছে মানবতা, সংহতি এবং সত্যের মতো মূলনীতিগুলো স্লোভাকিয়ার মানুষের জন্য অনেক গুরুত্বপূর্ণ।

জান কুসিয়াক যুগলের মৃত্যুর পরে জুজানার রাজনৈতিক দুর্বোধ্যতা থেকে স্লোভাকিয়ার সর্বোচ্চ অফিসে অংশগ্রহণ প্রমাণ করে কতটা নাটকীয়ভাবে দেশটির রাজনীতি পরিবর্তন হয়ে যেতে পারে।

পুলিশ এই তরুণ দম্পতির মৃত্যুর দায় কুশিয়াকের দুর্নীতি তদন্তকারী কাজের সঙ্গে সম্পর্কযুক্ত করেছিলো। কিন্তু প্রতিবাদের মুখে সেই সময়ে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো যিনি কিনা দশকব্যাপি স্লোভাকের রাজনীতিকে প্রবাবিত করেছিলো তাকে পদত্যাগ করতে বাধ্য করা হয়।

এই ঘটনার আগেও জুজানা আলোচনায় আসেন তার নিজের শহর পেজিনকে বিষাক্ত ময়লার ভাগার নিয়ে যুদ্ধের কারণে। ২০১৬ সালে সেই ল্যান্ডফিল বন্ধ করায় পুরস্কারও জিতেন তিনি। পরবর্তীতে জনগণের মনোভাবে ঢেউ তোলেন সেই হত্যাকাণ্ড নিয়ে প্রতিবাদের ঝড় তুলে।

‘শয়তানের বিরুদ্ধে’ ছিলো তার স্লোগান, দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার, চরমপন্থা এবং এবং জনগণের জীবন নিয়ে মিথ্যা বলার বিরুদ্ধেও সংগ্রাম করেছেন এই নবনির্বাচিত দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট।