ফিচার

যে পত্রিকায় শুধু ভাল খবর ছাপানো হয়

By Daily Satkhira

April 01, 2019

ভিন্ন স্বাদের সংবাদ: বিশ্ব জুড়ে পত্রপত্রিকা খুললেই প্রতিদিন যুদ্ধ, সহিংসতা কিংবা দুর্ঘটনার খবরই বেশি দেখা যায়। এইসব খবর দেখতে দেখতে যুক্তরাজ্যের নাগরিক এমিলি কক্সহেড একসময় মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পরেছিলেন।

এক সময় তিনি চিন্তা করেন নতুন একটি পত্রিকা চালু করার যেখানে থাকবে শুধু ভাল এবং ইতিবাচক খবর।কোনও ধরনের কষ্টদায়ক খবর সেখানে থাকবে না।

এই চিন্তা থেকেই এমিলি ‘দ্য হ্যাপি নিউজ’ নামের একটি পত্রিকার জন্য তহবিল সংগ্রহ করা শুরু করেন ২০১৫ সালে।

শুধু তাই নয়, পরিকল্পনা অনুযায়ী হ্যাপি নিউজের মূল পাতাটি কেমন হবে তার নকশা তৈরি করে সামাজিক মাধ্যমে পোস্ট করেন। সঙ্গে একটি লেখাও শেয়ার করেন। যেখানে লেখা ছিল ‘কল্পনা করুন এরকম একটি পত্রিকা যদি বাস্তবে থাকতো’।

এমিলির সেই পোস্ট দেখে বেশ কয়েকজন তাকে উৎসাহ দেন। তার প্রেরণা দেন পত্রিকাটি বের করার। তখন থেকেই এমিলি পত্রিকাটির কাজ শুরু করার সিদ্ধান্ত নেন।

এমিলির প্রকাশিত ‘দ্য হ্যাপি নিউজ’ পত্রিকাটি এরই মধ্যে জনপ্রিয়তা পেয়েছে।

নিজের পত্রিকা প্রসঙ্গে এমিলি বলেন, ‘এটি ৩২ পৃষ্ঠার সম্পূর্ণ রঙিন একটি পত্রিকা, যার পুরোটা জুড়েই থাকে শুধু ইতিবাচক খবর।’

প্রতি তিনমাসে পর পর গ্রাহকরা ‘দ্য হ্যাপি নিউজ’ পত্রিকাটা পেয়ে থাকেন।

পত্রিকাটির প্রচার প্রসঙ্গে এমিলি বলেন, ‘আমি এবং পত্রিকার পাঠকরা এটি হাতে হাতে ছড়িয়ে দেই।এছাড়া প্রতিবেশী বা বন্ধুর কাছে দেয়া, ট্রেন বা বাসে রেখে আসার মাধ্যমেই এটি নানা শ্রেণীর মানুষের কাছে পৌঁছে যায়।”

রঙের আধিক্য কিংবা আঁকাআকি বেশি থাকার কারণে অনেকে এই পত্রিকাটিকে ওয়েবসাইট বা অ্যাপ মনে করেন। কিন্তু এমিলি বলেন, ‘এটা আসলেই একটি পত্রিকা’।

এমিলির মতে, গুরুত্বপূর্ণ খবরের পাশাপাশি ছোট ছোট মজার এবং ভালো খবরও জানা উচিত মানুষের।

তার ভাষায়, গোটা পৃথিবীতে প্রতিদিনই ভয়াবহ সব ঘটনা ঘটছে।সেগুলো তো মানুষ জানছেই।কিন্তু পৃথিবীতে কত ভালো ঘটনা ঘটছে সেটাও সবার জানা উচিত।

সূত্র : বিবিসি