আশাশুনি

আশাশুনির বেতনা নদীতে উদ্ধার ডলফিনটি নদীতে অবমুক্ত

By Daily Satkhira

April 04, 2019

আসাদুজ্জামান: সাতক্ষীরার আশাশুনি উপজেলার বেতনা নদী থেকে একটি ইরাবতী ডলফিন মাছ উদ্ধার করা হয়েছে। পরে উপজেলা প্রশাসনের সহযোগিতায় ডলফিনটি পূণরায় নদীর জোয়ারের পানিতে অবমুক্ত করা হয়।

জানা গেছে, আশাশুনির বেতনা নদী তার নব্যতা হারানোর ফলে ভাটার সময় প্রতিদিন নদীর তলদেশ জেগে ওঠে। বুধবার দুপুরে উপজেলার বুধহাটা এলাকায় একটি ইটের ভাটা সংলগ্ন বেতনা নদীতে বিরল প্রকৃতির পথ হারা এই ইরাবতী ডলফিন মাছটি দেখতে পায় স্থানীয়রা। এসময় তারা নদীতে নেমে ডলফিনটি উদ্ধার করে উপজেলা নির্বাহী অফিসারকে অবহিত করেন। এরপর উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার (ভূমি) পাপিয়া আক্তার ও আশাশুনি থানা অফিসার ইনচার্জ এর প্রতিনিধি এস.আই ইসমাইল হোসেন ঘটনাস্থলে পৌছে উদ্ধারকৃত ডলফিনটি সন্ধ্যায় নদীর জোয়ারের পানিতে অবমুক্ত করেন। মাছটি না ধরতে সকলকে সচেতনতা সৃষ্টি করতে উপজেলা নির্বাহী অফিসার এ সময় অনুরোধ জানান। তবে ডলফিনটি বেতনা নদী থেকে উদ্ধার করে খোলপেটুয়া নদীর গভীর পানিতে উন্মুক্ত করার দাবী জানান স্থানীয়রা।

উল্লেখ্য ঃ এর আগে চলতি বছরের ২২মার্চ এই ডলফিনটি বেতনা নদীতে মাছ ধরার সময় জনৈক হিজ্বতুল্লাহ’র জালে আটকা পড়ে। পরবর্তীতে সেটি উপজেলা বনবিভাগের সহায়তায় বেতনা নদীতে অবমুক্ত করা হয়।