আন্তর্জাতিক

‘এ মাসে আবারো পাকিস্তানে হামলা চালাবে ভারত’

By Daily Satkhira

April 07, 2019

বিদেশের খবর: ভারত চলতি মাসে আবারো পাকিস্তানে হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশী।

রোববার নিজেদের কাছে থাকা ‘বিশ্বস্ত গোয়েন্দা তথ্য’র ভিত্তিতে সাংবাদিকদের কাছে এই দাবি করেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী।

নিজ শহর মুলতানে কোরেশী বলেন, আমাদের কাছে গোয়েন্দা তথ্য আছে ভারত নতুন করে পাকিস্তানে হামলা চালানোর পরিকল্পনা করছে। সেই তথ্য অনুযায়ী চলতি এপ্রিলের ১৬ থেকে ২০ তারিখের মধ্যে ভারত এই হামলা চালাতে পারে।

তবে কোন তথ্যের ভিত্তিতে নির্দিষ্ট সময় উল্লেখ করে তিনি হামলার কথা বলছেন, তা নিয়ে বিস্তারিত কিছু বলেননি কোরেশী।

শুধু বলেন, ‘এই তথ্য জনগণকে জানানোর বিষয়ে একমত হয়েছেন প্রধানমন্ত্রী ইমরান খান।’

যদিও ইমেইল করে এ বিষয়ে জানতে চাইলে ভারতের পররাষ্ট্র দপ্তর থেকে কোনো মন্তব্য করা হয়নি বলে জানিয়েছে টাইমস অফ ইন্ডিয়া।

গত ১৪ ফেব্রুয়ারিতে ভারত শাসিত জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী হামলায় সেন্ট্রাল রির্জাভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) ৪০ জনেরও বেশি সদস্য নিহত হন। আহত হন আরও অনেকে।

ঘটনার পরপরই এর দায় স্বীকার করে নেয় পাকিস্তান ভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ।

হামলার পেছনে পাকিস্তানের মদদ রয়েছে অভিযোগ করে ভারত। তারপর থেকে পারমাণবিক শক্তিধর দুই প্রতিবেশীর মধ্যে উত্তেজনা বৃদ্ধি পায়।

সেই ঘটনার জেরে ২৭ ফেব্রুয়ারি পাকিস্তানে গিয়ে সেখানকার একটি জঙ্গি আস্তানায় হামলা চালানোর দাবি করে ভারতের বিমান বাহিনী।

এর পরদিনই ভারতের একটি যুদ্ধ বিমান ভূপাতিত করে তার পাইলটকে আটক করে পাকিস্তান। ভারতও পাকিস্তানের একটি এফ-১৬ জঙ্গি বিমান ধ্বংসের দাবি করে।

আটক অবস্থায় সেই পাইলটকে নির্যাতন করা হচ্ছে এমন একটি ভিডিও প্রকাশের পর আন্তর্জাতিকভাবে সমালোচনার মুখে পড়ে পাকিস্তান। শেষ পর্যন্ত তাকে ছেড়ে দেয়া হয়।