তালা

তালায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

By Daily Satkhira

February 21, 2017

সেলিম হায়দার: সাতক্ষীরার তালা উপজেলা প্রশাসনের উদ্যোগে ভাষা শহিদদের প্রতি অকৃত্রিম ভালভাসা ও শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে অমর একুশে ফেব্রুয়ারি মহান শহিদ দিবস তথা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস  উদযাপনে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। দিবসটি পালনে গৃহিত কর্মসূচির মধ্যে ছিল- একুশের প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে তালা উপজেলা কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হয়। দিনের শুরুতেই সূর্যোদয়ের সাথে সাথে অর্ধনমিতভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এছাড়া প্রভাত ফেরি, র‌্যালি আলোচনা সভা, ছাত্রী-ছাত্রীদের মধ্যে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগীতার আয়োজনসহ পুরষ্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের ব্যবস্থা ছিল। তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ফরিদ হোসেনের সভাপতিত্বে দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) আসনের সংসদ সদস্য এ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ। সাংবাদিক জলিল আহমেদ এর উপস্থাপনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন আলোচনা সভা উপ-কমিটির আহবায়ক ও মহিলা কলেজের অধ্যক্ষ মোঃ আব্দুর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার, উপজেলা আওয়ামীলীগের সভাপতি শেখ নূরুল ইসলাম, তালা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর গোলাম মোস্তফা, মুক্তিযোদ্ধা কলেজের অধ্যক্ষ এনামুল ইসলাম, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান জেবুন্নেছা খানম, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ লিটন আলী, কেন্দ্রীয় যুবলীগের সহ-সম্পাদক মোঃ রফিকুল ইসলাম, তালা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ হাসান হাফিজুর রহমান, ওসি (তদন্ত) মঞ্জুরুল কবির মাসুদ, জেলা পরিষদ সদস্য মীর জাকির হোসেন, তালা সদর ইউপি চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সভাপতি সরদার জাকির হোসেন, ডেপুটি মুক্তিযোদ্ধা কমান্ডার আলাউদ্দীন জোয়াদ্দার, উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক উপাধ্যক্ষ শফিকুল ইসলাম, জেলা ওয়াকার্স পার্টির সম্পাদক উপাধ্যক্ষ মহিবুল্লাহ মোড়ল, জাতীয় পার্টি সভাপতি এসএম নজরুল ইসলাম, জেএসডি নেতা মীর জিল্লুর রহমান ও ছাত্রলীগের সভাপতি সরদার মশিয়ার রহমান প্রমুখ। এছাড়া ছাত্র-ছাত্রীদের মধ্যে কৃষ্ণা চক্রবর্তী ও সাবিহা খাতুন বক্তব্য রাখেন। পরে একই মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

তালা উপজেলা বিএনপি সেলিম হায়দার : তালা উপজেলা বিএনপি ও অঙ্গসংগঠনের পক্ষ থেকে একুশের প্রথম প্রহরে মহান শহিদ দিবস ও আন্তজাতিক মাতৃভাষা দিবসে শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে মহান ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। মঙ্গলবার রাত ১২ টা ১ মিনিটে তালা শহিদ মিনারের শহিদ বেদিতে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা সংসদ ফুল দিয়ে শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের আনুষ্ঠানিকতা শুরু হয়। পরে শহিদ বেদিতে পুস্পস্তবক অর্পণ করে উপজেলা বিএনপিসহ অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ। এসময় উপস্থিত ছিলেন-তালা উপজেলা বিএনপির সভাপতি মৃনাল কান্তি রায়, সহ-সভঅপতি শেখ জিল্লুর রহমান, সাধারণ সম্পাদক উপধ্যক্ষ শফিকুল ইসলাম,  যুগ্ম-সম্পাদক মোশারফ হোসেন, মির্জা আতিয়ার রহমান, বিএনপি নেতা-আবুল কালাম বিশ্বাস, মাষ্টার আজিজুর রহমান, সেলিম হায়দার, রফিকুল ইসলাম, আবুল কালাম, আহম্মদ আলী,কামরুল,কালাম ছাত্র নেতা ফরহাদ হোসেন রনি, খলিলুর রহমান, হাফিজুর রহমান,জিএম ফারুক হোসেন প্রমূখ।

বন্ধন’৯৭

এরপরে পুষ্পস্তবক অর্পণ করে বন্ধন’৯৭। এসময় উপস্থিত ছিলেন-সংগঠনের সভাপতি ত্রিদেব ঘোষ, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, সেলিম হায়াদার, গাজী জাহিদুর রহমান, আব্দুল আল মামুন, বিধান চন্দ্র, চন্দ্র শেখর, আসাদুজ্জামান, আব্দুল হান্নান ও আসাদ প্রমুখ।