আন্তর্জাতিক

ভারতে মাওবাদী হামলায় বিজেপি বিধায়কসহ ৫ জন

By Daily Satkhira

April 10, 2019

বিদেশের খবর: আগামী বৃহস্পতিবার (১১ এপ্রিল) ভারতে লোকসভার নির্বাচনের প্রথম পর্ব শুরু হতে চলেছে। তার আগে মাওবাদী হামলায় কেঁপে উঠল দেশটির মাওবাদী অধ্যুষিত ছত্তিশগড়ের দান্তেওয়াড়া। মঙ্গলবার বিকালের দিকে এই হামলায় এক বিজেপি বিধায়কসহ নিহত হয়েছে পাঁচ জন। বাকীরা প্রত্যেকেই বিধায়ককের ব্যক্তিগত নিরাপত্তা রক্ষী। নিহত বিধায়কের নাম ভীমা মান্দাভি (৪০)। তিনি দান্তেওয়ারা কেন্দ্রের বিধায়ক।

পুলিশ সূত্রে খবর, বাস্তার লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী বৈদুরাম কাশ্যপের সমর্থনে নির্বাচনী প্রচারণা শেষ করে ওই বিধায়ক সিয়ামগিরি থেকে কুয়াকোন্ডার দিকে যাচ্ছিলেন। এসময়ই বিকাল সাড়ে ৪ টা নাগাদ নকুলনার নামক জায়গায় দূর নিয়ন্ত্রিত যন্ত্রের সাহায্যে বিজেপি বিধায়ককের ওই গাড়ি বহরে প্রথমে ইম্প্রোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) বিস্ফোরণ ঘটনায় মাওবাদীরা। বিস্ফোরণে গাড়িটি দুইটি খন্ডে দুমড়ে মুচড়ে যায়। এসময় ওই গাড়িটি থেকে বিধায়কসহ তার দেহরক্ষীরা বেরিয়ে আসতে গেলে গভীর জঙ্গলে আত্মগোপন করে থাকা মাওবাদী জঙ্গিরা তাদের দিকে নির্বিচারে গুলি ছুঁড়তে শুরু করে। ঘটনাস্থলেই মৃত্যু হয় পাঁচ জনের। বিস্ফোরণে প্রায় ২০ কিলোগ্রাম বিস্ফোরক ব্যাবহার করা হয়েছিল বলেও বিভিন্ন সূত্রে জানা গেছে।

হামলার খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছেছে প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা। মোতায়েন করা হয়েছে অতিরিক্ত নিরাপত্তা বাহিনীকে। গোটা এলাকা ঘিরে রেখে তাদের সন্ধানে অভিযানে নেমেছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

এদিকে, দান্তেওয়াড়ায় মাওবাদী হামলার বিস্তারিত তথ্য চেয়ে পাঠিয়েছে দেশটির নির্বাচন কমিশন। ইতিমধ্যেই ছত্তিশগড়ের প্রধান নির্বাচনী কর্মকর্তা ওই জেলার শীর্ষ পুলিশ কর্মকর্তাদের সাথে ভিডিও কনফারেন্সে বসেছেন।

মাওবাদী হামলার তীব্র নিন্দা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ট্যুইট করে তিনি জানান ‘ছত্তিশগড়ে মাওবাদী হামলার তীব্র নিন্দা জানাই। নিহত নিরাপত্তা বাহিনীর সদস্যদের পরিবারের প্রতি আমার সমবেদনা। তাদের এই বলিদান কখনওই বৃথা যাবে না।’ একটি পৃথক ট্যুইটে বিজেপি বিধায়ক ভীমা মান্ডাভির মৃত্যুর ঘটনাতেও শোকপ্রকাশ করেন মোদি।

ঘটনার নিন্দা জানিয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীও। ট্যুইট করে তিনি জানান ‘আমি ঈশ্বরের কাছে দোয়া করবো নিহতদের পরিবারের সদস্যদের শক্তি ও শান্তি দেন।’