আন্তর্জাতিক

লিবিয়া উপকূলে শরণার্থীদের মৃতদেহের মিছিল

By Daily Satkhira

February 22, 2017

ভূমধ্যসাগরের লিবিয়া উপকূলে ৭৪ জন শরণার্থীর মৃতদেহ উদ্ধার করা হয়েছে।সোমবার সকালে লিবিয়ার উপকূলীয় শহর জাওয়িয়া’য় এসব মৃতদেহের সন্ধান মিলে।

ধারণা করা হচ্ছে, মৃতরা আফ্রিকা থেকে ইউরোপের উদ্দেশ্যে যাত্রা করেছিলেন। মঙ্গলবার মৃতদেহের সন্ধান পাওয়ার খবর নিশ্চিত করেছে লিবিয়ান রেড ক্রিসেন্ট।

কাতার ভিত্তিক নিউজ চ্যানেল আল-জাজিরার অনলাইন প্রতিবেদনে বলা হয়, ছয় ঘণ্টার চেষ্টায় এসব মৃতদেহ উদ্ধার করেন উদ্ধারকর্মীরা। ওই এলাকায় আরও মৃতদেহের সন্ধান পাওয়া যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

লিবিয়ান রেড ক্রিসেন্ট-এর মুখপাত্র মোহাম্মদ আল মিসরাতি গণমাধ্যমকে বলেন, ঘটনাস্থল সংলগ্ন এলাকায় পরিত্যাক্ত প্রায় রাবারের তৈরি একটি নৌকা পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, এতে আরও শরণার্থীরা ছিলেন। এ ধরনের নৌকায় সাধারণত ১২০ জনের মতো আরোহী থাকেন।

টুইটারে এ ঘটনার কিছু ছবি প্রকাশ করেছে লিবিয়ান রেড ক্রিসেন্ট। এসব ছবিতে সৈকতে সাদা-কালো ব্যাগে মোড়ানো শরণার্থীদের মৃতদেহের সারি দেখা গেছে। লিবিয়া উপকূলে শরণার্থীদের মৃতদেহ উদ্ধারে এটাই সাম্প্রতিককালের সবচেয়ে বড় ঘটনা।

জাতিসংঘের শরণার্থী-বিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) মতে, ২০১৬ সালে ইউরোপে পাড়ি জমাতে গিয়ে ভূমধ্যসাগরে নৌকাডুবিতে আড়াই হাজারের বেশি মানুষ মারা গেছে। তবে ২০১৫ সালে সংখ্যা ছিল অনেক বেশি। ওই বছর প্রথম পাঁচ মাসে সাগর পাড়ি দিতে গিয়ে ১ হাজার ৮৫৫ জন শরণার্থী মারা যায়। ২০১৪ সালের প্রথম পাঁচ মাসে এই সংখ্যা ছিল মাত্র ৫৭।