খেলা

চমকে দেওয়া সুখবর পেলেন স্টিভেন স্মিথ

By daily satkhira

April 20, 2019

খেলার খবর: দুঃসময় পেছনে ফেলে এসেছেন কিছুদিন আগেই। গত বছর কেপটাউন টেস্টে ‘বল টেম্পারিং’ কাণ্ডে জড়িয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছিলেন এক বছরের জন্য। সম্প্রতি শেষ হয়েছে সেই নিষেধাজ্ঞার মেয়াদ। নিষিদ্ধ থাকার সময়টা পেরিয়ে যাওয়ার কিছুদিনের মধ্যেই অস্ট্রেলিয়ার বিশ্বকাপ দলে সুযোগ পেয়ে যান স্টিভেন স্মিথ। আজ  পেলেন নতুন একটি সুখবর। আজিঙ্কা রাহানেকে সরিয়ে  আইপিএলে এবারের মৌসুমের বাকি সময়টুকুর জন্য রাজস্থান রয়্যালস দলের অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছে স্মিথকে। আজ  শনিবার এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে স্মিথকে অধিনায়কত্ব দেওয়ার কথা নিশ্চিত করেছে রাজস্থান রয়্যালস কর্তৃপক্ষ।   

নিষেধাজ্ঞার কারণে এক মৌসুম বিরতির পর পুনরায় আইপিএলে খেলছেন স্টিভেন স্মিথ। আইপিএলে তাঁর এবারের ফ্র্যাঞ্চাইজি রাজস্থান রয়্যালসের অধিনায়কের দায়িত্বে ছিলেন ভারতের টপঅর্ডার ব্যাটসম্যান আজিঙ্কা রাহানে। গত আসরে কিছুটা খর্বশক্তির দল নিয়েও রাজস্থানকে প্লে-অফে নিয়ে গিয়েছিলেন রাহানে। তবে দুর্দান্ত স্কোয়াড থাকা সত্ত্বেও তাঁর নেতৃত্বে এবারের আসরে মোটেই ভালো করতে পারছে না রাজস্থান। সম্ভবত এ কারণেই বিকল্প চিন্তা করেছে দলটি।

আজ  প্রকাশিত প্রেস বিজ্ঞপ্তিতে রাজস্থান কর্তৃপক্ষ জানায়, ‘রাজস্থান ফ্র্যাঞ্চাইজি মনে করে এই মৌসুমে দলকে বিজয়ের পথে ফিরিয়ে আনার জন্য নতুন চিন্তাভাবনা ও দৃষ্টিভঙ্গি প্রয়োজন। স্মিথ বিশ্বের সবচেয়ে সফল এবং উদ্ভাবনী ক্ষমতার অধিকারী অধিনায়কদের একজন । আমরা আত্মবিশ্বাসী যে, দলকে নেতৃত্ব দিয়ে সাফল্যের দিকে নিয়ে যেতে পারবে সে।’ আইপিএলে এবারের আসরে এখনো পর্যন্ত আট ম্যাচ খেলে মাত্র দুটিতে জয় পেয়েছে রাজস্থান।  

নতুন অধিনায়কের দায়িত্ব পাওয়া স্মিথের জন্য আইপিএলের কোনো দলকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা নতুন নয়। এর আগে ২০১৭ আসরে পুনে সুপারজায়ান্টসকে নেতৃত্ব দিয়ে আইপিএলের ফাইনালে নিয়ে গিয়েছিলেন স্মিথ। তবে ফাইনালে মুম্বাই ইন্ডিয়ানসের কাছে হেরে যায় তাঁর দল।