স্বাস্থ্য

সাইনাসের সমস্যা কমাতে উপকারী চার খাবার

By daily satkhira

April 20, 2019

স্বাস্থ্য ও জীবন: প্রচণ্ড মাথাব্যথা ও ঠাণ্ডা- কাশিতে ভোগা সাইনাসের লক্ষণ। এই সময় অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। এই সমস্যা কমতে অন্তত তিন থেকে চারদিন সময় লাগে।

কিছু খাবার রয়েছে যেগুলো সাইনাসের সমস্যা কমাতে অনেক উপকার করে এবং এ ধরনের খাবার খাওয়া রোগীকে আরাম দেয়। সাইনাসের সমস্যা কমাতে উপকারী চার খাবারের কথা জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।   

১. গরম পানি

সকালে এক গ্লাস গরম পানি পান করে দিন শুরু করুন। এই পানির মধ্যে সামান্য হলুদ ও গোলমরিচ মিশিয়ে নিন। গরম পানি গলাব্যথা কমায়। হলুদ ব্যাক্টেরিয়া প্রতিরোধে সাহায্য করে। আর গোল মরিচ প্রদাহ কমাতে উপকারী।

২. ভেষজ চা

এই ভেষজ চা বানাতে  গরম পানির মধ্যে গোল মরিচ, লবঙ্গ, আদা ও চা পাতা দিন। একে সিদ্ধ করুন। সিদ্ধ হয়ে এলে চা কাপে ঢেলে সামান্য মধু যোগ করুন। এই জাদুকরি চা সাইনাসের সমস্যা কমাতে খুব ভালোভাবে কাজ করে।

৩. মুরগির স্যুপ

এক বাটি হালকা গরম চিকেন স্যুপের মধ্যে সামান্য গোল মরিচ মিশিয়ে খান। গোল মরিচ ঠাণ্ডা কমাতে কাজ করে। আর মুরগির মাংস ও স্যুপ দুটোই স্বাস্থ্যকর। অনেক ধরনের উপাদান থাকার কারণে এই খাবারটি প্রদাহরোধ করতে উপকারী।

৪. হালকা গরম দুধ ও হলুদ

হলুদ মিশিয়ে গরম দুধ খাওয়ার প্রচলন অনেককাল ধরেই। দুধের মধ্যে রয়েছে রোগ প্রতিরোধকারী উপাদান। আর হলুদের মধ্যে রয়েছে প্রদাহরোধী উপাদান।  যেকোনো ধরনের প্রদাহ কমাতে হলুদ ও দুধের সমন্বয় খুব উপকারী।