শিক্ষা

জেলার বিভিন্ন প্রাইমারি স্কুলে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত

By Daily Satkhira

February 24, 2017

ডেস্ক রিপোর্ট : সাতক্ষীরা জেলার বহু শিক্ষা প্রতিষ্ঠানে সরকারের অন্যতম প্রায়োরিটি প্রাইমারি স্কুলের স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত না হলেও বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠানে এ নির্বাচন উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো তথ্য ও ছবি নিয়ে একটি ডেস্ক রিপোর্ট:

সিলভার জুবলী স্কুল সিলভার জুবলী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টা থেকে শান্তিপূর্ণভাবে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে । এ নির্বাচনে ৭ টি পদের বিপরীতে ৩১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করেছে । নির্বাচনে নির্বাচন কমিশনার এর দায়িত্ব পালন করছে পঞ্চম শ্রেণির ছাত্র আকাশ রায়। তিনি বলেন, বিশৃঙ্খলা ছাড়াই শান্তিপূর্ণভাবে ভোটারা তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে জয়যুক্ত করেছে। তৃতীয়, চতুর্থী ও পঞ্চম শ্রেণির মোট ২৫০ জন ছাত্র-ছাত্রীর মধ্যে ২৪৫ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করে । এ নির্বাচনে বাহারুল ইসলাম লাব্বি পেয়েছে ১৮০ ভোট, মুশফিকুর রহমান পেয়েছে ১৭০ ভোট, নুরজাহান রশিদ পেয়েছে ১৬৫ ভোট, নুসরাত জাহান বৃষ্টি পেয়েছে ১৬২ ভোট, আয়শা ইয়াসমিন পেয়েছে ১৪০ ভোট, সামিহা সালসাবিল পেয়েছে ১২৫ ভোট এবং আরিয়ান বিন রাকিব ১১৮ ভোট পেয়ে নির্বাচিত হয়েছে। ভোট কেন্দ্র পরিদর্শন করেন উপজেলা সহকারী শিক্ষা অফিসার মাসুদুর রহমান। নির্বাচনের  সার্বক্ষণিক বিষয় পর্যবেক্ষণ ও ভোট গণনার সময় উপস্থিত ছিলেন সিলভার জুবলী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক চায়না ব্যানার্জী ও উপজেলা রিসোর্স সেন্টার এর কর্মকর্তা জয়দেব বিশ্বাস। উল্লেখ্য, আগামী সাত দিনের মধ্যে প্রথম অধিবেশনের মাধ্যমে সকলের দায়িত্বভার হস্তান্তর করা হবে।

কলবাড়ী প্রাইমারি স্কুল শ্যামনগর প্রতিনিধি: সারাদেশে অনুষ্ঠিত হয়েছে প্রাথমিক বিদ্যালয় স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন ২০১৭। তারই অংশ হিসেবে শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী ইউনিয়নের ৮২ নং কলবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০ টা থেকে বেলা ১ টা পর্যন্ত বিরতিহীনভাবে ছাত্র-ছাত্রীর মধ্যে সুষ্ঠু ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। উক্ত নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করেন ৫ম শ্রেণির ছাত্রী পূজা মিস্ত্রী। উক্ত নির্বাচনে ৭টি পদের বিপরীতে ১২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। নির্বাচিত প্রার্থীরা হলো ৫ম শ্রেণির সালমা খাতুন পেয়েছেন ৭২ ভোট, সজল মন্ডল পেয়েছেন ৬৫ ভোট, ৪র্থ শ্রেণির রিয়াজুল ইসলাম পেয়েছেন ৭৮ ভোট, ওয়াসিফ আরাফাত পেয়েছেন ৫৩ ভোট, ৩য় শ্রেণির জুঁই আক্তার পেয়েছে ৮২ ভোট, রাবেয়া খাতুন পেয়েছে ৭৬ ভোট। সুষ্ঠুভাবে ভোটগ্রহণের পর আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করা হয়। ফলাফল ঘোষণা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেখ অহিদুল ইসলাম, প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফলাফল ঘোষণা করেন অত্র বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি, স্থানীয় ইউ.পি সদস্য জি.এম আঃ রউফ। পরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে রচনা প্রতিযোগিতা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

কলারোয়া প্রাইমারি স্কুল কলারোয়া প্রতিবেদক : সাতক্ষীরার কলারোয়া ৪০নং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন ২০১৭ এর ভোট গ্রহন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ৯টা হতে দুপুর ১টা পর্যন্ত বিরতিহীনভাবে এই ভোট গ্রহণ চলে। ভোট চলাকালীন সময়ে ৩য় শ্রেণি হতে ৫ম শ্রেণি পর্যান্ত ২৩ জন ছাত্র /ছাত্রী প্রার্র্থীর মধ্যে ৯ জন ছাত্র ও ১৪ জন ছাত্রী প্রতিদ্বন্ধিতা করেন এবং ৪৪৩ টি ভোটের মধ্যে ২২৫টি ভোট কাষ্ট হয়ে ৭জন ছাত্র/ছাত্রী প্রার্থীরা বিজয়ী হয়েছেন। তার মধ্যে ৩য় শ্রেণির ছাত্র তানজিমুর রহমান (রোল ৫) সর্বচ্ছ ১৮১ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। অন্য প্রার্র্থীরা হল ৩য় শ্রেণির ছাত্রী নোসাইবা শারমিলি (রোল-১১১) ১৩৮ ভোট ও  ছাত্র আবদুল্লাহ আল মাহমুদ (রোল-১১) ৪৫ ভোট। ৪র্থ শ্রেণির ছাত্রী রাইসা মাহজাবিন (রোল-১১) ১২৮ ভোট ও ফাইম সিদ্দিক (রোল-৪) ৭৮ ভোট। এবং ৫ম  শ্রেণির ছাত্র ওয়াফা আল আফনান (রোল-১১) ১৪৮ ভোট ও রুকাইয়া কুলসুুম (রোল-১) ১৩৩ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। নির্বাচন চলাকালিন সময়ে নির্র্বাচন কমিশনের দ্বায়ীত্ব পালন করেন ৫ম শ্রেণির ছাত্র রাহাত মারশাফি। প্রিজাইডিং অফিসার নিহিমা তাবাসসুুম ৩য় শ্রেণী, ফারিয়া আফরিন ৪র্থ শ্রেণী ও আদনান আদিব  ৫ম শ্রেণী। এছাড়া পোলিং অফিসার মেহেদী হাসান ৩য় শ্রেণী, আরিফুজ্জামান ৩য় শ্রেণী, হাসান আজিজ ৪র্থ শ্রেণী, জাহিন বিন আফতার ৪র্থ শ্রেণী এবং ফারজানা ইয়াসমিন ৫ম শ্রেণী ও ফুহাদ সালিম ৫র্ম শ্রেণী। আগামী ১বছরের জন্যে এই নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচন পরিদর্র্শন করেন বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি আরাফাত হোসেন, সহকারী শিক্ষা কর্মকর্তা আলমগীর হোসেন, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক রবি মল্লিক, স্কুলের প্রধান শিক্ষক মুজিবুর রহমান, স্কুল ম্যানেজিং কমিটির সহ-সভাপতি দিলশাদ পারভীন, সদস্য লাকি মোশারফ, রেশমি রেজা, আব্দুর রাজ্জাক, জিল্লুর রহমান, স্কুলের সহকারী শিক্ষক রবিউল ইসলাম, সহ-শিক্ষিকা সুলতানা কামরুন নেছা, স্কুলের জমিদাতা ওলিয়ার রহমান,সহ-শিক্ষিকা সাহিদা খাতুন, ফেরদৌসী পারভিন, লাসমিনা খাতুন, শিরিনা সুলতানা, সৈয়দা রিক্তা খানম, আনোয়ারা খাতুন, নাসরীন সুলতানা, তহমিনা সুলতানা, ডোনার সদস্য এমএ হাকিম সবুজ, কাজী সাঈদুজ্জামান সাঈদসহ অভিভাবক ও ম্যানেজিং কমিটির সকল সদস্য এবং ছাত্র-ছাত্রীবৃন্দ প্রমুখ।

দেবহাটায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান দেবহাটা ব্যুরো: দেবহাটার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে উৎসাহ উদ্দীপনায় উৎসবমুখর পরিবেশে স্টুডেন্টস কাউন্সিল ২০১৭ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল থেকে ১২টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলে। পরে ভোট গণনা ও ফলাফল প্রকাশের মধ্যে দিয়ে ছাত্র-ছাত্রীদের মধ্যে থেকে নেতৃত্বদানকারী নির্বাচন সম্পন্ন হয়েছে। এতে একদিকে ছাত্র-ছাত্রীদের মধ্যে আনন্দ বিরাজ করছে। অন্যদিকে নির্বাচন সম্পর্কে সঠিক ধারণা পেয়ে আগামী প্রজন্মকে এগিয়ে নিতে বিশেষ ভূমিকা রাখবে বলে মনে করেন অভিভাবকরা।

ইন্দিরা ও পাথরঘাটা প্রাইমারি স্কুল নিজস্ব প্রতিবেদক, ঝাউডাঙ্গা : সদর উপজেলার ইন্দিরা ও পাথরঘাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ব্যাপক উৎসাহ উদ্দীপনায় ছাত্র সংসদ নির্বাচন সম্পন্ন হয়েছে। বৃহস্পতিবার সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিরতিহীন ভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। পাথরঘাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন ৫ম শ্রেণির ছাত্রী অপরাজিতা মন্ডল। প্রিজাইডিং অফিসার ছিলেন ৫ম শ্রেণির তাজমিরা সুলতানা, আল গালিব ও সাকিল হোসেন। পোলিং অফিসার ছিলেন ৪র্থ শ্রেণির ইয়াসিন আলী, ফারিয়া খাতুন, পার্থ মন্ডল, ৩য় শ্রেণির আফরা আনজুম, রাকিবুল হাসান ও সাফিয়া আলম। নির্বাচন পর্যবেক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন ৫ম শ্রেণির রাবাব আলম নৌশিন। জাতীয় নির্বাচনের আদলে অনুষ্ঠিত এই ছাত্র সংসদ নির্বাচনে ৭টি পদের বিপরীতে মোট ১৫জন প্রার্থী বিভিন্ন পদে প্রতিদ্বন্দ্বিতা করেন। ১৬৬ জন ভোটারের মধ্যে ১৪৪জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। ভোট গণণা শেষে প্রধান নির্বাচন কমিশনার অপরাজিতা মন্ডল (৫ম শ্রেণি) ফলাফল ঘোষণা করেন। ১৫ জন প্রার্থীর মধ্যে ৭জন নির্বাচিত হন। নির্বাচিতরা হলেন, ৩য় শ্রেণির নুশরাত জাহান, রিয়া পারভীন, ৪র্থ শ্রেণির সিনথিয়া পারভীন, মাছুরা খাতুন, ৫ম শ্রেণির আশিক আরিফিন, জনি তালুকদার ও হাবিবা জাহান। অপরদিকে ইন্দিরা ও পাথরঘাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ব্যাপক উৎসাহ উদ্দীপনায় ছাত্র সংসদ নির্বাচন সম্পন্ন হয়েছে। মোট ২৫ জন প্রার্থীর মধ্যে ৭জন নির্বাচিত হয়েছেন। নির্বাচিতরা হলেন, ৩য় শ্রেণির ফয়সাল সরদার ও আনিশা সুলতানা, ৪র্থ শ্রেণির দিলরুবা ইয়াসমিন, ত্বহা ও খালিদ বিন মাসুদ, ৫ম শ্রেণির ফতেমা তুজ জোহরা ও ফারহান হাবিব।