আন্তর্জাতিক

তুরস্ককে জুলাইতেই এস-৪০০ হস্তান্তর করবে রাশিয়া

By daily satkhira

April 25, 2019

বিদেশের খবর: এ বছর জুলাই মাসে তুরস্ককে আকাশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা এস-৪০০ হস্তান্তর করবে রাশিয়া। দেশটির প্রধান রাষ্ট্রীয় রফতানিকারক রসবরন এক্সপোর্ট এ তথ্য জানায়। রাশিয়ার ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এসব তথ্য জানায়।

আলেকজান্ডার মিখেভ ইন্টারফ্যাক্সকে বলেন, ইতিমধ্যে সবকিছু আলোচনা এবং রাজি হয়েছে।

রাশিয়ার সঙ্গে তুরস্ক এস-৪০০ চুক্তি সই করলে মার্কিন যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করার হুমকি দিয়েছে। এ নিয়ে আঙ্কারা বলেছে, এস-৪০০ ক্রয় নিষেধাজ্ঞা জারি করা উচিত নয় কারণ তুরস্ক ওয়াশিংটনের প্রতিপক্ষ নয় এবং ন্যাটোর জোটের প্রতি অঙ্গীকারবদ্ধ।

প্রসঙ্গত, তুরস্ক ১৯৯৯ সালে ১০০টি এফ-৩৫ জঙ্গিবিমান কেনার জন্য আমেরিকার সঙ্গে চুক্তি করেছে। এর মধ্যে গত বছরের ২২ জুলাই প্রথম চালান হিসেবে একটি বিমান হস্তান্তর করে আমেরিকা।

ন্যাটোভুক্ত দেশ তুরস্ক আমেরিকা নেতৃত্বাধীন কয়েকটি দেশের এফ-৩৫ যুদ্ধবিমান তৈরি ও কেনার প্রকল্পে যুক্ত রয়েছে। অন্যান্য দেশগুলো হচ্ছে আমেরিকা, ইংল্যান্ড, ইতালি, নেদারল্যান্ড, কানাডা, অস্ট্রেলিয়া, নরওয়ে এবং ডেনমার্ক।

তুরস্ক রাশিয়ার এস-৪০০ আকাশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ক্রয়ে অটল থাকলে যুক্তরাষ্ট্র সিনেটে তুরস্কের বিরুদ্ধে অত্যাধুনিক এফ-৩৫ যুদ্ধবিমান না দিতে বিল পাস করে।

এদিকে ২০১৭ সালের ডিসেম্বরে এস-৪০০ পাওয়ার জন্য রাশিয়ার সঙ্গে ২ দশমিক ৫ বিলিয়ন ডলারের চুক্তি করে তুরস্ক।