জাতীয়

‘লীগ’ শব্দটা ব্যবহার করতে পারবে মাত্র ৬টি সংগঠন!

By Daily Satkhira

February 24, 2017

সাম্প্রতিক সময়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের পরিচয় দিয়ে বিভিন্ন সংগঠন তাদের নামের সঙ্গে ‘লীগ’ শব্দটি জুড়ে দিয়ে বাড়তি ফায়দা হাসিলের চেষ্টা করছে। অভিযোগ উঠেছে, বিভিন্ন সংগঠনের নামের শেষে লীগ শব্দটি যুক্ত করে স্বার্থসর্বস্ব কাজ করছে যা নিয়ে নানা সময়ে গণমাধ্যমে প্রতিবেদন দেখা গেছে। তাই এবার ‘লীগ’ শব্দের ব্যবহার নিয়ে হার্ডলাইনে যাচ্ছে সরকার।

দেশের একটি অনলাইন গণমাধ্যম তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, সরকারের ভাবমূর্তি এবং দলীয় শৃঙ্খলা বজায় রাখতে লীগ শব্দের ব্যবহার নিয়ে কঠোর অবস্থানে বাংলাদেশ আওয়ামী লীগ। এখন থেকে আওয়ামী লীগের ৬টি অঙ্গ সংগঠন ছাড়া আর কোন সংগঠনের নামের শেষে ‘লীগ’ শব্দটি যুক্ত করা যাবে না। দলীয় প্রধান শেখ হাসিনার নেতৃত্বে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গেছে, ক্ষমতাসীন আওয়ামী লীগের সভানেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন যুবলীগ, ছাত্রলীগ, যুব মহিলা লীগ, শ্রমিক লীগ ও তাঁতী লীগ ছাড়া অন্য কেউ ‘লীগ’ শব্দটি যুক্ত করে সংগঠনের নাম রাখতে পারবে না। নির্দেশ অমান্য করলে তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে বলেও জানানো হয়। তবে ওই সংবাদে আওয়ামী লীগের অন্যতম শক্তিশালী সংগঠন কৃষক লীগ এবং স্বেচ্ছাসেবক লীগ সম্পর্কে তেমন কিছু বলা হয়নি।

দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘কে সাংসদ, কে ক্ষমতাধর সেটা বিষয় নয়। অবশ্যই সাংগঠনিক সিদ্ধান্ত মানতে হবে। কিছু লোকের কারণে সরকারের ভাবমূর্তিই নষ্ট হয়। পাশাপাশি চাপা পড়ে যায় আওয়ামী লীগ সরকারের নানা উন্নয়ন কর্মকাণ্ড। দলীয় শৃঙ্খলা না মানলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে। কাউকেই ছাড় দেয়া হবে না।’

আওয়ামী লীগের মুখপাত্র ড. হাছান মাহমুদ জানান, ‘বিভিন্ন সংগঠন কোন ধরনের অনুমতি ছাড়াই তাদের সংগঠনের নামের সঙ্গে লীগ শব্দটি যোগ করছে। এসব সংগঠনের কয়েকটি ছাড়া অধিকাংশের বিষয়ে মূলদল অবগত নয়।’