আন্তর্জাতিক

শ্রীলংকার পুলিশ প্রধানের পদত্যাগ

By Daily Satkhira

April 26, 2019

বিদেশের খবর: ইস্টার সানডে হামলার ঘটনায় শ্রীলংকার পুলিশ প্রধান পুজিত জয়াসুন্ড্রা পদত্যাগ করেছেন। শুক্রবার (২৬ এপ্রিল) এ তথ্য নিশ্চিত করেছেন দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপলা সিরিসেনা ।

সিরিসেনা বলেন, চলতি বছরের এপ্রিল ও মে মাসে প্রতিরক্ষামন্ত্রী এবং পুলিশ প্রধান আমার সঙ্গে দেখা করেছেন। কিন্তু আসন্ন হামলা নিয়ে আমাকে কিছু জানানো হয়নি। পুলিশ প্রধান পদত্যাগ করেছেন। ভারপ্রাপ্ত প্রতিরক্ষা সচিবের কাছে তিনি পদত্যাগপত্র পাঠিয়েছেন। দ্রুতই নতুন আইজিপি নিয়োগ হবে বলে তিনি জানিয়েছেন। এর আগে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) দেশটির প্রতিরক্ষা সচিব হেমাসিরি ফেরনান্দো পদত্যাগ করেছেন।

প্রেসিডেন্ট সাংবাদিকদের বলেছেন, দেশে আইএসের তৎপরতা পুরোপুরি নিয়ন্ত্রণ করার সক্ষমতা শ্রীলংকার রয়েছে। রোববারের (২১ এপ্রিল) ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনায় তারা ১৪০ সন্দেহভাজনকে খুঁজছেন। এ হামলায় ২৫৩ জন নিহত ও পাঁচশতাধিক আহত হয়েছেন। এ হামলার ঘটনায় দেশটির মুসলমানদের যাতে সন্ত্রাসী হিসেবে বিবেচনা করা না হয়, দেশবাসীর কাছে সেই আহ্বানও তিনি জানিয়েছেন।

এই বিস্ফোরণে মূল ভূমিকা রাখা হাশেম সাংগ্রি লা হোটেলে হামলার সময় নিহত হয়েছেন বলে জানান লংকান প্রেসিডেন্ট।

তিনি আরও বলেন, হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক এস্টেট। দেশটির বিলাসবহুল হোটেলে সঙ্গী ইলহামকে সঙ্গে নিয়ে হামলা চালিয়েছেন হাশেম। সিসিটিভির ফুটেজ ও গোয়েন্দা তথ্যের বরাত দিয়ে তিনি এসব কথা বলেন।