রাজনীতি

সাতক্ষীরায় আ. লীগ নেতা সামাদ খানের স্মরণসভা অনুষ্ঠিত

By Daily Satkhira

April 27, 2019

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরায় শ্রদ্ধা আর ভালোবাসায় স্মরণ করা হয়েছে প্রবীণ আওয়ামী লীগ নেতা আব্দুস সামাদ খানকে। শুক্রবার বিকাল ৪টায় সাতক্ষীরা প্রেসক্লাবে এ শোকসভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু পেশাজীবী পরিষদ জেলা শাখার সভাপতি এড. আল মাহমুদ পলাশ। প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান মো. নজরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি এড. আবুল কালাম আজাদ, জেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক এড. ওসমান গণি, পৌর আওয়ামী লীগের সভাপতি আবু সায়ীদ, এড. আজহারুল ইসলাম প্রমুখ।

বক্তব্য রাখেন, বঙ্গবন্ধু পেশাজীবী পরিষদ জেলা শাখার সহ-সভাপতি অধ্যাপক তপন কুমার শীল, প্রতিষ্ঠানিক শাখার যুগ্ম-সম্পাদক এড. হাবিব ফেরদাউস শিমুল, ডা. আব্দুল কাদের, পৌর সভাপতি আসাদুজ্জামান লাভলু, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন বঙ্গবন্ধু পেশাজীবী পরিষদ জেলা শাখার সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক।

শোকসভায় বক্তারা বলেন, আব্দুস সামাদ খান ছিলেন আওয়ামী লীগের দু:সময়ের কাণ্ডারী। তিনি ছিলেন অন্যায়ের বিরুদ্ধে বলিষ্ঠ নেতা। তিনি গরীব দুখী মেহনতি মানুষের আশা-আকাক্সক্ষার প্রতীক ছিলেন। যেখানে অনিয়ম, যেখানে অন্যায্যতা দেখেছেন তিনি সেখানেই প্রতিবাদের ডাক দিয়ে দাঁড়িয়ে ছিলেন। তিনি কখনো অন্যায়ের সাথে আপোষ করেননি। জেল-জুলুম অত্যাচারের মুখে দাঁড়িয়ে বলেছেন আমি জাতির জনক বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক। আমি জ্বলে পুড়ে ছারখার হব তবু অন্যায়ের সাথে আপোষ করবো না। তিনি আওয়ামী লীগের একনিষ্ঠ কর্মী ছিলেন। এছাড়া তিনি একজন সফল সংগঠকও ছিলেন। দীর্ঘদিন ধরে বাংলাদেশ আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত থাকায় তাকে বিএনপি-জামায়াতের নির্যাতনের শিকার হতে হয়েছে অনেকবার। কিন্তু তারপরও তিনি আওয়ামী লীগের আদর্শ থেকে সরে যাননি। তার মৃত্যুতে সাতক্ষীরায় আওয়ামী লীগ একজন ত্যাগী ও প্রবীন নেতাকে হারিয়েছে। তার অকাল প্রয়ানে জেলা আওয়মী লীগ একজন ত্যাগী পোড় খাওয়া বিদগ্ধ রাজনীতিককে হারিয়েছে। তার শূন্যতা কিছুতেই পূরণ হবার নয়। তাকে সাতক্ষীরাবাসি সারাজীবন শ্রদ্ধার সাথে স্মরণ করবে। তিনি আজীবন নেতাকর্মীদের মাঝে বেঁচে থাকবেন।