আন্তর্জাতিক

পাকিস্তানিদের ভিসা প্রদানে নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

By Daily Satkhira

April 27, 2019

বিদেশের খবর: এখন থেকে কোন পাকিস্তানি পাসপোর্টধারীকে নতুন করে ভিসা দেবে না যুক্তরাষ্ট্র। ভিসার মেয়ার শেষ হয়ে যাওয়া ও নির্বাসিত নাগরিকদের ফেরত নিতে অস্বীকার করায় যুক্তরাষ্ট্র এই নিষেধাজ্ঞ জারি করেছে। এছাড়াও জ্যেষ্ঠ কর্মকর্তাসহ পাকিস্তানিদের ভিসা প্রত্যাহার করা হতে পারে বলে হুশিয়ারি দেয়া হয়েছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার এক বিবৃতিতে জানায়, যুক্তরাষ্ট্র থেকে ফেরত পাঠানো এবং ভিসার মেয়াদোত্তীর্ণ হওয়া পাকিস্তানিদের ফিরিয়ে নিতে অস্বীকৃতি জানানোয় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এতে বলা হয়, পাকিস্তানের কনস্যুলার কার্যক্রম এখনো অপরিবর্তিত রয়েছে। ফলে গত ২২ এপ্রিল পাকিস্তানি নাগরিকদের ভিসা বাতিলের বিষয়টি অনুমোদন পেয়েছে।

মার্কিন নিষেধাজ্ঞায় পড়া দেশের তালিকায় আরও দশটি দেশ রয়েছে। ২০০১ সালে ঘানা ও গুয়ানা, ২০১৬ সালে গাম্বিয়া, ২০১৭ সালে কম্বোডিয়া, ইরিত্রিয়া, গায়েনা ও সিয়েরা লিওন এবং ২০১৮ সালে সর্বশেষ বার্মা ও লাওসের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

এর আগে পাকিস্তানিদের ভিসার ওপর মার্কিন নিষেধাজ্ঞা আরোপ দেশের উন্নয়নে ভূমিকা রাখতে সহায়তা করবে বলে মন্তব্য করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ক্রিকেটার থেকে রাজনীতিকে বনে যাওয়া ইমরান মনে করেন, এই পদক্ষেপ মেধা পাচার বন্ধ করবে।