খেলা

নিষিদ্ধ হলেন নেইমার!

By daily satkhira

April 27, 2019

খেলার খবর: ঘটনাটা ঘটেছিল বেশ কিছুদিন আগে, মার্চ মাসের শুরুর দিকে। উয়েফা চ্যাম্পিয়নস লিগে রাউন্ড অব সিক্সটিনের ম্যাচে মুখোমুখি হয়েছিল প্যারিস সেন্ট জার্মেই ও ম্যানচেস্টার ইউনাইটেড। প্রথম লেগে ইংলিশ জায়ান্টদের মাঠ থেকে ২-০ গোলের জয় পেয়ে বেশ আত্মবিশ্বাসী ছিল ফরাসি দলটি। কিন্তু ঘরের মাঠে বিপর্যয় ঘটে যায় পিএসজির। ৩-১ গোলে হেরে টুর্নামেন্ট থেকেই বিদায় নিতে হয় ফরাসি সুপার পাওয়ারদের। ইনজুরির কারণে পিএসজির একাদশে ছিলেন না বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার নেইমার। কিন্তু ডাগআউটে বসে পুরো খেলাটাই দেখেন। ম্যাচের শেষদিকে নিজ দলের বিপক্ষে রেফারির দেওয়া পেনাল্টির চরম সমালোচনা করেন সামাজিক যোগাযোগের মাধ্যমে। আর সেই সমালোচনার জেরে চ্যাম্পিয়নস লিগে তিন ম্যাচের নিষেধাজ্ঞা পেলেন ব্রাজিলিয়ান সুপারস্টার।

সামাজিক যোগাযোগের মাধ্যম ইনস্টাগ্রামে রেফারির সমালোচনা করে করা মন্তব্যের কারণে শুক্রবার নেইমারকে তিন ম্যাচ নিষেধাজ্ঞার ঘোষণা দেয় উয়েফা। সিএনএনসহ বিভিন্ন সংবাদমাধ্যম নেইমারের শাস্তির বিষয়টি নিশ্চিত করেছে। এর ফলে আগামী মৌসুমে চ্যাম্পিয়নস লিগে নিজ দলের প্রথম তিনটি ম্যাচে নিষিদ্ধ থাকবেন এই তারকা ফরোয়ার্ড। নেইমারের দল পিএসজি এবার রাউন্ড অব সিক্সটিন থেকে বাদ পড়লেও, ফরাসি লিগ ওয়ানে চ্যাম্পিয়ন হওয়ার সুবাদে আগামী মৌসুমে সরাসরি চ্যাম্পিয়নস লিগে খেলবে।

উল্লেখ্য, মার্চে ঘরের মাঠে চ্যাম্পিয়নস লিগের রাউন্ড অব সিক্সটিনের দ্বিতীয় লেগের ম্যাচে ম্যানইউর মুখোমুখি হয় পিএসজি। ম্যাচের একেবারে শেষ সময়ে পেনাল্টি পায় ইউনাইটেড। ম্যাচের একেবারে অন্তিম মুহূর্তে পিএসজির ডি-বক্সে প্রেসনেল কিমপেম্বে হ্যান্ডবল করেছেন, এই মর্মে ভিএআর প্রযুক্তির সহায়তা নিয়ে রেফারি দামির স্কোমিনা পেনাল্টি দেন ম্যানইউকে। পেনাল্টি থেকে মার্কাস রাশফোর্ড গোল করলে টুর্নামেন্ট থেকে ছিটকে যেতে হয় ফরাসি চ্যাম্পিয়নদের। আর এই পেনাল্টি নিয়েই ইনস্টাগ্রামে ক্ষোভ ঝারেন নেইমার।  

ম্যাচশেষে ইনস্টাগ্রামে পোস্ট করে নেইমার লিখেন, ‘এটা রীতিমতো লজ্জাজনক। ভিএআরের প্যানেলে পর্যালোচনার জন্য এমন চারজনকে বসিয়ে রাখা হয়, যারা ফুটবলের কিছুই বোঝে না। এটা পেনাল্টি হওয়া সম্ভব নয়। একজন মানুষ তাঁর হাত কীভাবে পেছনে রাখবে?’  এরপর অকথ্য ভাষায় রেফারিকে গালমন্দ করেন এই ব্রাজিলিয়ান তারকা। নেইমারের এই সমালোচনাকে ভালো চোখে দেখেনি উয়েফা। তাই ঘটনার বিস্তারিত পর্যালোচনা করে এই তারকার তিন ম্যাচের নিষেধাজ্ঞার ঘোষণা দেয় ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি।