খেলা

ফাইনালে উঠে গেল বাংলাদেশ

By Daily Satkhira

May 01, 2019

খেলার খবর: এখন শুধু শিরোপার লড়াইটাই বাকি রইল। আপাতত এই লড়াইয়ে বিজয়ী হওয়ার অপেক্ষায় থাকতে হচ্ছে বাংলাদেশের মেয়েদের। মঙ্গোলিয়াকে কোণঠাসা করে সেই অপেক্ষাটা নিশ্চিত হলো।

বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ ইন্টারন্যাশনাল গোল্ড কাপের ফাইনালে উঠেছে বাংলাদেশ। মঙ্গলবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দ্বিতীয় সেমি-ফাইনালে ৩-০ গোলে জয় পায় লাল সবুজের মেয়েরা। শিরোপা লড়াইয়ে আগামী শুক্রবার লাওসের মুখোমুখি হবে তারা।

মঙ্গলবার মাঠে রক্ষণভাগে যেন দেয়াল হয়ে দাঁড়ান মঙ্গোলিয়ার ফুটবলাররা। কখনও শরীর দিয়ে, আবার কখনও বা মাটিতে শুয়ে বাংলাদেশের আক্রমণগুলো প্রতিহত করেন তারা। গোলরক্ষকসহ পুরো ১১ ফুটবলারই নিজেদের সীমানায় ছিলেন।

বাংলাদেশের সবাই ওপরে উঠেও ভাঙতে পারছিলেন না মঙ্গোলিয়ার জমাট রক্ষণ। ৪৫ মিনিট পর্যন্ত বাংলাদেশকে আটকে রাখেন তারা। যোগ করা সময়ে মধ্যমাঠের কারিগর মনিকা চাকমার বাঁ পায়ের জাদু। অসাধারণ ভলিতে করা তার গোলেই আনন্দ-উল্লাসে মেতে ওঠে বাংলাদেশ শিবির। প্রচণ্ড গরমে চুপসে যাওয়া গ্যালারি জেগে ওঠে।

আত্মবিশ্বাসে বলীয়ান হওয়া মেয়েরা দ্বিতীয়ার্ধে দেখান তাদের ফুটবলশৈলী। শৈল্পিক ফুটবল উপহার দেন মনিকা। পরের দুই গোলেও ছিলেন তিনি। পুরো ম্যাচটি ছিল মনিকাময়। তাতে পূরণ হয় বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ নারী আন্তর্জাতিক গোল্ডকাপের ফাইনালে খেলার স্বপ্ন।

সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ২-০, কিরগিজস্তানের বিপক্ষে ২-১ গোলে জয়। সেমিফাইনালে মঙ্গোলিয়ার বিপক্ষে এক গোল বেশি করার তৃপ্তি। সেই আনন্দ নিয়েই ফাইনালে মেয়েরা। ঘরের মাঠে প্রথম বঙ্গমাতার শিরোপা জয় থেকে এক ধাপ দূরে বাংলাদেশ।