আন্তর্জাতিক

মাসুদ আজহার ‘বিশ্ব সন্ত্রাসী’: জাতিসংঘ

By Daily Satkhira

May 02, 2019

বিদেশের খবর: পাকিস্তানের জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদের শীর্ষনেতা মাসুদ আজহারকে ‘বিশ্ব সন্ত্রাসী’ ঘোষণা করেছে জাতিসংঘ। স্থানীয় সময় বুধবার (০১ মে) মাসুদ আজহারকে বিশ্ব সন্ত্রাসী হিসেবে কালো তালিকাভুক্ত করার ঘোষণা দেয় জাতিসংঘ। এতে তার ভ্রমণ ও অস্ত্র নিষেধাজ্ঞাসহ যাবতীয় সম্পত্তি বাজেয়াপ্ত হবে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ভারতশাসিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলায় সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) অন্তত ৪০ জন সদস্য নিহত হন। এ হামলায় মাসুদ আজহার জড়িত অভিযোগ করে তাকে নিষিদ্ধের দাবি জানায় ভারত। তবে কৌশলে এ নিষেধাজ্ঞা আটকে দেয় চীন। তবু হাল ছাড়েনি ভারত। তাদের জোর কূটনৈতিক তৎপরতায় সরাসরি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এ প্রস্তাব তুলে ধরে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স। এতে বেশ চাপে পড়ে বেইজিং। তারা সুপারিশ করে যে, মাসুদ আজহারকে নিষিদ্ধের বিষয়টি জাতিসংঘের ১২৬৭ কমিটিতে (আল-কায়েদা স্যাংশনস কমিটি) সমাধান করা উচিত, যার কার্যবিবরণী জনসম্মুখে প্রকাশ করা হয় না।

তবে অব্যাহত চাপের মুখে চীন এ অভিযোগ তুলে নিলে স্থানীয় সময় বুধবার (০১ মে) জইশ-ই-মহম্মদ নেতা মাসুদ আজহারকে বিশ্ব সন্ত্রাসী হিসেবে কালো তালিকাভুক্ত করার ঘোষণা দেয় জাতিসংঘ।