খেলা

পাহাড় টপকাতে রেকর্ড গড়তে হবে ভারতকে, ভারতের বিপক্ষে স্মিথের টানা পাঁচ টেস্টে সেঞ্চুরি

By Daily Satkhira

February 25, 2017

প্রতিপক্ষ হিসেবে ভারতকে একটু বেশিই পছন্দ স্টিভেন স্মিথের। টানা পাঁচ টেস্টে সেঞ্চুরি করলেন বিরাট কোহলির দলের বিপক্ষে। তাতে কোহলিদের বিপদ বাড়ল কয়েকগুণ। অস্ট্রেলিয়া অলআউট হয়ে যাওয়ার পথে ম্যাচ জিততে ৪৪১ রানের পাহাড়সম বোঝা ছুঁড়ে দিয়েছে ভারতের সামনে।

যেটা টপকাতে রেকর্ড গড়তে হবে স্বাগতিকদের। ভারতের মাটিতে তো নয়ই, টেস্ট ক্রিকেটের ইতিহাসেই চতুর্থ ইনিংসে এত বেশি রান তাড়া করে জেতার রেকর্ড নেই কোনো দলের।

টেস্টে চতুর্থ ইনিংসে রান তাড়ার রেকর্ডটি ওয়েন্ট ইন্ডিজের দখলে। ২০০৩ সালে অ্যান্টিগায় অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১৮ রানের লক্ষ্য তাড়া করে রেকর্ড জয়ের কীর্তি গড়েছিল ক্যারিবীয়রা। পরের রেকর্ডটি দক্ষিণ আফ্রিকার। ২০০৮ সালে পার্থ টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষেই ৪১৪ রান করে জিতেছিল প্রোটিয়ারা। এছাড়া ৪০০-এর ওপর রান তাড়া করে জয়ের রেকর্ড আছে আর মাত্র দুটি। যার একটি ভারতের। সেটি অবশ্য ১৯৭৬ সালের ঘটনা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪০৬ রান করে জিতেছিল ভারত।

মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে শনিবার সিরিজের প্রথম টেস্টের তৃতীয় দিনে ৫৯ রানে অপরাজিত থেকে ক্রিজে এসেছিলেন স্মিথ। অধিনায়ক ফিরেছেন ১০৯ রানে। টেস্ট ক্যারিয়ারে এটি তার ১৮তম শতক। আরেক অপরাজিত মিচেল মার্শ ৩১ রানে সাজঘরে হাঁটা দেন।

সঙ্গে ম্যাথু ওয়েড ২০ ও প্রথম ইনিংসে ফিফটি করা মিচেল স্টার্কের ৩০ রানে লিডটা সাড়ে চারশর কাছে টেনে নেয় অজিরা। সফরকারীরা দ্বিতীয় ইনিংস থেমেছে ২৮৫ রানে।

অজিদের দ্বিতীয় ইনিংস থেকে অশ্বিনের ঝুলিতে গেছে চারটি উইকেট। জাদেজার ৩টি, উমেশ যাদবের ২টি ও জয়ন্ত যাদবের দখলে ১টি করে উইকেট।

এর আগে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া ২৬০ রানে গুটিয়ে যায়। পরে স্টিভ ও’কিফের তোপের মুখে পরে ভারত। নিজেদের প্রথম ইনিংসে মাত্র ৪০.১ ওভারে ১০৫ রানে অলআউট হয় স্বাগতিকরা। ও’কিফ ১৩.১ ওভারে ৩৫ রানে ৬ উইকেট নেন। প্রথম ইনিংস থেকেই ১৫৫ রানের লিড পেয়েছিল অস্ট্রেলিয়া। শেষপর্যন্ত যেটি বোঝায় পরিণত হয়েছে। হাতে আড়াই দিন। সামনে ভাঙা পিচে অজিদের স্পিন-বিষ। কোহলি-রাহানেদের সামনে এখন তাই স্পিন-সম চ্যালেঞ্জ।