খেলা

‘গম্ভীর ক্রিকেটের লজ্জা’

By daily satkhira

May 04, 2019

খেলার খবর: ভারত-পাকিস্তানের মধ্যে সম্পর্কটা খুব একটা ভালো জায়গায় নেই। এই বৈরী সম্পর্কের রেশ পড়ে ক্রিকেটেও। প্রায়ই দুই দেশের ক্রিকেটাররা নিজেদের মধ্যে বাকযুদ্ধে নেমে পড়েন। নিজের আত্মজীবনীতে পাকিস্তানের অধিনায়ক শহিদ আফ্রিদি কড়া সমালোচনা করেছেন ভারতীয় সাবেক ক্রিকেটার গৌতম গম্ভীরের। ভারতীয় ক্রিকেটারের সৌজন্যতা ও মানসিকতা নিয়েও প্রশ্ন তোলেন তিনি। 

আফ্রিদি নিজের আত্মজীবনী ‘গেম চেঞ্জার’-এ সাবেক ভারতীয় ওপেনার গৌতম গম্ভীর সম্পর্কে লিখেছেন, ‘গম্ভীর এমন আচরণ করে, যেন ও ডন ব্র্যাডম্যান ও জেমস বন্ড সে। আমি সাধারণত ইতিবাচক মানুষদের পছন্দ করি। তারা যদি আগ্রাসী হয়, তাতেও কোনো সমস্যা নেই। কিন্তু গম্ভীর মোটেও ইতিবাচক নয়, পুরোপুরি নেতিবাচক একজন মানুষ।’

গম্ভীরকে দাম্ভিক ক্রিকেটার বলে দাবি করেন পাকিস্তানের সাবেক এই অধিনায়ক, ‘গম্ভীর খুবই দাম্ভিক। ওর মানসিকতায়ও সমস্যা আছে। কোনো ব্যক্তিত্ব নেই। সে এমন একজন মানুষ, যাঁকে ক্রিকেটের লজ্জা বলা যায়। ওর রেকর্ডও তেমন কিছু নয়, অহেতুক দাম্ভিক।’

এদিকে কিছুদিন আগেই আনুষ্ঠানিকভাবে বিজেপিতে যোগ দিয়েছেন গম্ভীর। দলে যোগ দিয়েই পেয়েছেন বিজেপির নির্বাচনী টিকেট। এবারের লোকসভা নির্বাচনে ক্ষমতাসীন বিজেপির হয়ে পূর্ব দিল্লির একটি আসনে প্রার্থী হয়েছেন তিনি। আর দলের টিকেট পাওয়ার সঙ্গে সঙ্গেই এবারের নির্বাচনে দিল্লি অঞ্চলের সবচেয়ে ধনী প্রার্থীর তকমা পেয়ে গেছেন তিনি।

নির্বাচন কমিশনে দেওয়া হলফনামা অনুসারে, নিজেকে ১৪৭ কোটি রুপি সম্পত্তির মালিক হিসেবে উল্লেখ করেন গৌতম গম্ভীর। দিল্লি থেকে এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা আর কোনো প্রার্থীর এত সম্পদ নেই। তাই রাজনীতিতে নাম লিখিয়েই সংবাদ শিরোনাম হয়ে গেছেন ভারতীয় সাবেক এই ক্রিকেট তারকা।