বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে ‘ক্লিন সাতক্ষীরা গ্রিন সাতক্ষীরা’র যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক: স্বাস্থ্যসম্মত জনবান্ধব পরিবেশ ও প্রতিবেশ গড়ে তোলার লক্ষ্যে ‘ক্লিন সাতক্ষীরা গ্রিন সাতক্ষীরা’ শীর্ষক সামাজিক আন্দোলন যাত্রা শুরু করেছে।
মঙ্গলবার সকালে র‌্যালি ও পথসভার মধ্য দিয়ে এর সূচনা করা হয়। শহরের খুলনা মোড় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে নিউ মার্কেট চত্ত্ব¡রে এসে র‌্যালিটি এক সমাবেশে মিলিত হয়। এতে বলা হয় ‘মনুষ্য সৃষ্ট সমস্যা এবং প্রাকৃতিক কারণে সাতক্ষীরা ক্রমেই বসবাসের অনুপযোগী হয়ে উঠছে। নাগরিক সমাজকে সুরক্ষা দিতে এই আন্দোলনের যাত্রা শুরু’।
জেলা প্রশাসক এসএম মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত ‘ক্লিন সাতক্ষীরা গ্রিন সাতক্ষীরা’র আলোচনা সভায় আরও অংশ নেন সাতক্ষীরা ২ আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি, পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান, পৌর মেয়র তাজকিন আহমেদ চিশতি প্রমূখ। তারা বলেন অপরিচ্ছন্নতা দুর করা, প্রাণসায়ের খালে পানিপ্রবাহ ফিরিয়ে আনা, পানি নিষ্কাশন সহজ করা, অবৈধ দখলদার উচ্ছেদ এবং নদী খাল উন্মুক্ত করাই এখন জরুরি। এখন শত বছরের পরিকল্পনা মাথায় রেখে এসব উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করতে হবে।
আলোচনা সভায় বলা হয় ‘ক্লিন সাতক্ষীরা গ্রিন সাতক্ষীরা’ গঠন করে ২০২০ সালের ১৭ মার্চ জাতির পিতার জন্মদিন জাতীয় শিশু দিবস এবং মুজিব বর্ষের সূচনা লগ্নের পূর্বেই প্রেক্ষাপট গড়ে তুলতে হবে। এজন্য সকল প্রকার দূষনমুক্ত, জলাবদ্ধতা দুরীকরন,অবৈধ যানবাহন নিয়ন্ত্রণ, বৃক্ষরোপণ ও অপরিচ্ছন্নতা দুর করে সাতক্ষীরাকে সবুজ জেলায় রুপ দিতে হবে। ‘ক্লিন সাতক্ষীরা গ্রিন’ সাতক্ষীরা গঠন সামাজিক আন্দোলনে সকলকে সম্পৃক্ত হতে হবে বলে মন্তব্য করেন তারা।
পথসভায় আরও উপস্থিত ছিলেন সাতক্ষীরা প্রেসক্লাব সভাপতি অধ্যক্ষ আবু আহমেদ, সাতটি উপজেলা পরিষদের চেয়ারম্যান ও নির্বাহী অফিসার এবং গণমাধ্যমকর্মীরা। সচেতনতার অভাবে ডেঙ্গুর প্রাদুর্ভাব ঠেকানো কঠিন হয়ে পড়ছে। ডেঙ্গু প্রতিরোধে এরই মধ্যে বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে ।

Related posts