আজ দেবহাটা আ.লীগের সম্মেলন; কাউন্সিলরদের ভোটে নির্বাচিত হবেন সভাপতি-সম্পাদক!

দেবহাটা ব্যুরো: সকল জল্পনা-কল্পনা, আলোচনা-সমালোচনার অবসান ঘটিয়ে দীর্ঘ সাত বছর পর অনেকটা উদ্বেগ-উৎকন্ঠা ও উদ্দীপনার মধ্যদিয়ে উৎসবমুখর পরিবেশে আজ রবিবার অনুষ্ঠিত হচ্ছে দেবহাটা উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক কাউন্সিল অধিবেশন। তবে জেলার ৩টি উপজেলায় ইতিমধ্যে সম্মেলন শেষ করলেও কোথাও সরাসরি কাউন্সিরদের ভোটে নেতা নির্বাচিন না করে সমঝোতার ভিত্তিতে কমিটি গঠন করা হয়েছে সবগুলোতে। যদিও আজ দেবহাটায় এর ব্যতিক্রম হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। আজকের সম্মেলনে সরাসরি কাউন্সিলদের ভোটে সভাপতি-সম্পাদক নির্বাচন করার ইঙ্গিত পাওয়া গেছে। জানা গেছে, গতকাল শনিবার গভীর রাত পর্যন্ত সার্কিট হাউজে স্থানীয় সংসদ সদস্য, জেলা আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় নেতার উপস্থিতিতে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে সমঝোতা উদ্যোগ নেয়া হলেও কেউ কাউকে ছাড় দিতে রাজি না হওয়ায় ভোটেই নেতা নির্বাচনের সম্ভাবনা দেখা দিয়েছে।

কাউন্সিল অধিবেশনকে ঘিরে গত কয়েকদিন ধরে গোটা উপজেলা জুড়ে দলীয় নেতাকর্মী, কাউন্সিলর ও প্রার্থীদের কর্মী-সমর্থকসহ সর্বস্তরের মানুষের মাঝে উৎসবের আমেজ বিরাজ করছে। উপজেলা আওয়ামী লীগের আগামী নেতৃত্বের দুই কান্ডারী নির্ধারণে কেন্দ্রীয় নেতৃবৃন্দদের উপস্থিতিতে জেলা ও উপজেলা পর্যায়ের শীর্ষ নেতাকর্মীদের স্বত:স্ফূর্ত অংশগ্রহণে আজ সকাল ১০টা থেকে দেবহাটার সখিপুর ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন চত্ত্বরে শুরু হবে ত্রি-বার্ষিক কাউন্সিলের প্রথম অধিবেশন। ইতোমধ্যেই নতুন সাজে সাজানো হয়েছে সম্মেলন স্থলটি। ডেকোরেশন আর প্রার্থীদের ব্যানার-ফেস্টুনে ছেয়ে গেছে সম্মেলন স্থলের চারপাশ। তবে কাউন্সিল অধিবেশনে সিলেকশন নাকি ইলেকশনের মধ্য দিয়ে আগামী নেতৃত্বের দুই কান্ডারী নির্বাচন করা হবে তা নিয়ে মহা টেনশনে ছিলেন সভাপতি ও সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বীতায় অংশ নেয়া হেভিওয়েট ৬ প্রার্থী এবং তাদের কর্মী-সমর্থকরা।
সভাপতি পদে প্রতিদ্বন্দ্বীতায় অংশ নেয়া তিন প্রার্থী হলেন, দেবহাটা উপজেলা পরিষদের চেয়ারম্যান, জেলা শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল গণি, বর্তমান উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইউপি চেয়ারম্যান মুজিবর রহমান এবং উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সাবেক সদর ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম। সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বীতায় রয়েছেন বর্তমান উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি, জেলা আওয়ামী লীগের সদস্য রফিকুল ইসলাম ও উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আব্দুর রউফ। সকল প্রার্থী নিজেদের অবস্থানকে সুদৃঢ় করতে সাম্প্রতিক সময়ে উপজেলাব্যাপী ব্যাপক প্রচারণা, তৃণমুল নেতাকর্মী ও সমর্থকদের সাথে মতবিনিময় আর কাউন্সিলরদের দ্বারে দ্বারে ছুটে বেড়িয়েছেন। নিজেদের মতো করে কাউন্সিলরদের সামনে দীর্ঘ রাজনৈতিক জীবনের ইতিহাস, অভিজ্ঞতা ও বিগত সময়ের কর্মকান্ডের বিবরণ তুলে ধরে চেয়েছেন সমর্থন ও মূল্যবান ভোট। সাধ্যমতো দিয়েছেন প্রতিশ্রুতি ও উন্নয়নের আশ্বাস।
নেতৃত্ব নির্ধারণ নিয়ে কাউন্সিলে অংশ নেয়া সভাপতি ও সাধারণ সম্পাদক পদের প্রার্থীদের নিয়ে তৃণমুল নেতাকর্মী ও কাউন্সিলরদের কাছে আলোচনা-সমালোচনার কোন কমতি ছিলোনা। প্রত্যেক প্রার্থীদের সম্পর্কে চুলচেরা বিশ্লেষণ শেষে আজকের কাউন্সিলের মাধ্যমে যোগ্য নেতৃত্ব নির্বাচনের জন্য প্রস্তুত কাউন্সিলররা। উপজেলার সর্বস্তরের নেতাকর্মী ও কাউন্সিলররা চাচ্ছেন আওয়ামী লীগকে সুসংগঠিত করতে নিজেদের ভোট দিয়ে যোগ্য ও শক্তিশালী আগামীর নেতৃত্ব নির্বাচন করতে। অতীত এবং ভবিষ্যত দু’টোই বিবেচনায় নিয়ে এবারের কাউন্সিলে নেতৃত্ব নির্ণয়ের দাবী কাউন্সিলরদের।
কাউন্সিলররা বলছেন, সুদৃঢ় নেতৃত্ব কখনোই সিলেকশনের মধ্য দিয়ে প্রতিষ্ঠিত হতে পারেনা। মাদক, সন্ত্রাস, দুর্নীতিমুক্ত শক্তিশালী ও সুসংগঠিত দেবহাটা উপজেলা আওয়ামী লীগ বিনির্মাণে ইলেকশনের বিকল্প নেই বলেও অভিমত সিংহভাগ কাউন্সিলরদের। তবে আওয়ামী লীগের হাইকমান্ডের নির্দেশনা ও উপস্থিত শীর্ষ পর্যায়ের নেতৃবৃন্দদের সিদ্ধান্ত কি হবে তা পরিষ্কার না হওয়ায় সকল প্রস্তুতি শেষে অন্তিম মুহূর্তে ‘সিলেকশন-ইলেকশন’ নিয়ে মহা টেনশনে রয়েছেন দু’টি পদে অংশ নেয়া ৬ হেভিওয়েট প্রার্থী ও তাদের সমর্থকরা।
কাউন্সিল অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় আওয়ামী লীগের উপদেষ্টা ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. আ. ফ. ম রুহুল হক, এমপি। উদ্বোধন করবেন জেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক সাংসদ মুনসুর আহমেদ। প্রধান বক্তা হিসেবে থাকবেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান নজরুল ইসলাম। দেবহাটা উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুজিবর রহমানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনির সঞ্চালনায় কাউন্সিল অধিবেশনে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন হুইপ ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাইদ আল মাহমুদ স্বপন এমপি, কেন্দ্রীয় কমিটির কার্যনির্বাহী সদস্য এসএম কামাল হোসেন, কার্যনির্বাহী সদস্য এড. আমিরুল আলম মিলন, সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ এবং সাতক্ষীরা-৪ আসনের সংসদ সদস্য এসএম জগলুল হায়দার।

Related posts