নিমপাতার গুণাগুণ


আমাদের দেশের যেখানে সেখানে নিম গাছ দেখা যায়। গ্রামে-গঞ্জে দাত পরিষ্কার করার কাজে নিমের ঢালের প্রচলন রয়েছে। তবে এর স্বাদ তেতো হওয়ায় অনেকেই আবার মুখ ফিরিয়ে নেন। তবে নিম পাতার গুণ সম্পর্কে যারা জানেন তাদের কাছে নিমের কদর যথেষ্ট। ওষধীগুণে ভরপুর এই গাছের পাতা তাদের পছন্দের তালিকায় সবার ওপরে।

আসুন এর গুণাগুণ সম্পর্কে জেনে নেই-

* যে কোনও রকম ইনফেকশনে অ্যান্টিসেপ্টিক হিসেবে কাজ করে নিম। মুখ, যোনি, চামড়া এমনকি ফুসফুসের কিছু বিশেষ ইনফেকশনেও কাজে দেয় নিম পাতা।

* ব্যাকটেরিয়াল ইনফেকশনে অ্যান্টিবায়োটিকের কাজ করে নিম। ফুড পয়েশনিং বা দাঁতের কোনও রোগের ফলে শরীরে যেসব ইনফেকশন হয় সেই সব ইনফেকশনের উপশম করে নিম।

* চিকেন পক্স বা ফোল পক্সের মতো রোগের মোক্ষম ওষুধ নিম পাতা। নিম পাতায় থাকে এই ধরনের ভাইরাল রোগকে দূরের সরিয়ে রাখার মতো অ্যান্টি ভাইরাল কিছু উপকরণ।

* দাঁত শক্ত রাখতে, পরিষ্কার রাখতে নিমের জুড়ি মেলা ভার। সেই জন্যই আগেকার দিনে দাঁত পরিষ্কারের জন্য ব্যবহৃত হত নিমের দাঁতন।

* শুনলে অবাক হবেন নিম পাতার রস অতিরিক্ত উদ্বেগ দূর করে কোনও পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই।

* HIV রোগিদের জন্য খুবই উপকারী নিমপাতা। রোগ নিরাময় না করলেও HIV পজিটিভ রোগিদের শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ফলে বেশিদিন সুস্থ থাকতে পারেন এই রোগের আক্রান্তরা।

Related posts