৮০ বছরের ছেলের দেখাশোনা করতে বৃদ্ধাশ্রমে ৯৮ বছর বয়সী মা

ভিন্ন রকম সংবাদ: মা আর ছেলের বন্ধনের মত সেরা বন্ধন পৃথিবীতে আর কিছুই নাই। এই গল্পটা ঠিক সেটারই প্রমাণ! অ্যাডা কেটিং, ৯৮ বছর বয়সী এক মা, নিজের ৮০ বছর বয়সী ছেলেকে দেখাশোনা করতে লিভারপুলে ছেলের বৃদ্ধাশ্রমে গেলেন এবং সবকিছুই যেন স্বাভাবিক হয়ে উঠলো!

অ্যাডা এবং তার মৃত স্বামী হ্যারির চারটি সন্তান – টম, বারবারা, মার্গি, জ্যানেট। টম একজন পেইণ্টার ছিলেন। ২০১৬ সালে যখন সে ওল্ড হোমে আসেন তখন তার অনেক সেবাযত্নের দরকার ছিলো।

ওল্ড হোমে মা ছেলে হয়ে উঠেন অবিচ্ছেদ্য। তারা একসাথে খেলাধুলা করেন এবং টিভি অনুষ্ঠান দেখেন। অ্যাডা বলেন, ‘আমি টমকে প্রতিদিন রাতে শুভ রাত্রি জানাই এবং প্রতিদিন সকালে শুভ সকাল বলি’। অ্যাডা কর্মজীবনে একজন নার্স ছিলেন, তিনি বলেন, ‘আমি যখন কোন কাজে বাইরে যাই সে আমার জন্যে অপেক্ষা করে এবং আমাকে ফিরে আসতে দেখলে কাছে এসে জড়িয়ে ধরে’।

টম এখন বেশ খুশি এবং সুস্থ, তিনি জানান, ‘এখানকার সবাই বেশ ভাল এবং আমি আমার মাকে এখানে পেয়ে বেশ খুশি। সে এখন আমার দেখাশোনা করে এবং আমার সাথেই থাকে। মাঝে মাঝেই সে আমাকে শাসন করে বলে নিজেকে সামলে নিতে!’

প্রতিষ্ঠানটির ম্যানেজার বলেন, ‘টম এবং তার মাকে পেয়ে আমরা বেশ খুশি। এটা খুবই বিরল একই ওল্ডহোমে মা আর ছেলের একসাথে থাকা। আমরা তাদের সকল রকম সুযোগ সুবিধা দেয়ার চেষ্টা করে যাচ্ছি!’

সবকিছুর শেষে অ্যাডার একটা কথাই বলবো, “আপনি কখনো ‘মা’ হওয়া থামাতে পারবেন না”!

Related posts