নলতায় এইচএসটিটিআই কর্মকর্তা ও প্রশিক্ষণার্থীদের সাথে সভায় ডা. রুহুল হক এমপি

তরিকুল ইসলাম লাভলু : পূর্ব সূচী অনুযায়ী রবিবার (১৩ অক্টোবর) বেলা ১২ টায় সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলার নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সার্বিক ব্যবস্থাপনায় খুলনা থেকে আগত এইচএসটিটিআই কর্মকর্তা এবং আইসিটি ৬৪ তম ও বিষয়ভিত্তিক ৮৬ তম (রসায়ন,পৌরনীতি ও সুশাসন) ব্যাচে অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থী কলেজ শিক্ষকদের সাথে কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশন কর্তৃপক্ষের এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
মিশন অফিস অডিটোরিয়ামে অনুষ্ঠিত উক্ত সভায় নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সভাপতি, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, সাবেক সফল স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী আলহাজ্জ অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক এমপি’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন খুলনা এইচএসটিটিআই এর সিনিয়র উপ-পরিচালক ড. শেখ মোহতাশামুল হক (মারুফ)।
মিশন কর্মকর্তা আলহাজ্জ আবুল ফজল শিক্ষককের সঞ্চালনায় আলোচনা সভায় কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের পক্ষ থেকে বিশিষ্ট শিক্ষাবিদ, শিক্ষা ও সমাজ সংস্কারক, সাহিত্যিক, দার্শনিক, সুফী-সাধক পীরে কামেল আলহাজ্জ হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) এঁর দীর্ঘ কর্মময় জীবনের বিভিন্ন দিক সম্পর্কে আলোচনা রাখেন মাদারীপুর সরকারি সুফিয়া মহিলা কলেজের প্রভাষক মো. মনিরুল ইসলাম। পাক রওজা শরীফের খাদেম আলহাজ্জ মৌলভী আনছার উদ্দিন আহমদ এর দিক নির্দেশনায় উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা এইচএসটিআই এর উপ-পরিচালক ড. প্রদীপ কুমার মন্ডল, সহকারী পরিচালক শামীমা আখতার, সহকারী পরিচালক শেখ আব্দুস সালাম, সহকারী পরিচালক ফারজানা কবির, মিশনের যুগ্ম-সম্পাদক আলহাজ্জ মো. এনামুল হক খোকন, সহ-সম্পাদক আলহাজ্জ চৌধুরী আমজাদ হোসেন, কর্মকর্তা ও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আলহাজ্জ মো. সাইদুর রহমান, আলহাজ্জ মো. ইউনুস, অধ্যক্ষ মো. রিয়াজুল ইসলাম, আলহাজ্জ রবিউল হক, মো. শফিকুল আনোয়ার রঞ্জু, খায়রুল হাসান, শাহী জামে মসজিদের খতিব আলহাজ্জ মাওলানা আবু সাঈদ, আলহাজ্জ আনিছুজ্জামান খোকন, প্রভাষক ও সংবাদকর্মী মো. মনিরুজ্জামান (মহসিন) প্রমূখ।
প্রধান অতিথি তার বক্তব্যে বিশিষ্ট শিক্ষাবিদ, পীরে কামেল হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) এঁর পূণ্যভূমি নলতা শরীফে আসতে পেরে, তাঁর কর্মময় জীবন সম্পর্কে আরো বেশি জানতে পেরে, মাজার শরীফ জিয়ারত করতে পেরে এবং সর্বোপরি সকলের আন্তরিকতায় মুগ্ধ হন বলে জানান।
এখানে আসার পূর্বে এনারই নামে দেবহবটার সখিপুরে সরকারি খানবাহাদুর আহ্ছানউল্লা কলেজ প্রশিক্ষণের অংশ হিসেবে সকাল সাড়ে ১০ টা হতে পরিদর্শন উপলক্ষে স্কাউটস সদস্য কর্তৃক গার্ড অফ অনার প্রদান, কলেজের আইসিটি হল রুমে অধ্যক্ষ মো. রিয়াজুল ইসলাম এর সভাপতিত্বে এবং প্রভাষক মো. মনিরুজ্জামান (মহসিন) এর সঞ্চালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় অংশগ্রহণ, কলেজের সার্বিক তথ্যাদি ফুলেল শুভেচ্ছা খামের মাধ্যমে প্রাপ্তি, কলেজের প্রতিষ্ঠাতা সদস্য আলহাজ্জ মো. আব্দুল মজিদ স্মরণে এক মিনিট নিরবতা পালন, ছুটির দিন হওয়া সত্তেও কলেজের উপাধ্যক্ষ মো. আব্দুল মজিদ, শিক্ষক পর্ষদ সম্পাদক মো. মইনুদ্দিন খান সহ প্রায় সকল শিক্ষক-কর্মচারীর উপস্থিতির মাধ্যমে আমাদের আতিথেয়তা তথা মনোমুগ্ধকর নান্দনিক পরিবেশ দেখে সকলেই অভিভূত হয়েছি।
সভাপতির বক্তব্যে অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক এমপি বলেন- আপনারা খুলনা বিভাগের বিভিন্ন কলেজের প্রশিক্ষণার্থী শিক্ষক ও খুলনা এইচএসটিআই এর কর্মকর্তারা এখানে আসছেন বলে পীর কেবলার হাতে গড়া প্রতিষ্ঠান নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের পক্ষ থেকে মিশনের সভাপতি হিসেবে সকলকে অভিবাদন ও শুভেচ্ছা জানাই। আপনারা শুনেছেন আমাদের এই মিশনের দীর্ঘ ২৭ বছর দায়িত্ব পালন করা বর্তমান সাধারণ সম্পাদক আলহাজ্জ মো. আব্দুল মজিদ অফিস করে বাড়ি ফেরার পথে অসুস্থ্য হয়ে সখিপুর হাসপাতালে ইন্তেকাল করেছেন। তারপরও পূর্বনির্ধারিত সূচী অনুযায়ী আপনাদের সাথে স্বল্প সময়ে হলেও বিশিষ্ট শিক্ষাবিদ ও পীর কেবলার কর্মময় জীবন, অবক্ষ্যায় যুবসমাজ, কারিগরি শিক্ষা ব্যবস্থা, ধর্মীয় মূল্যবোধ, মানসম্মত শিক্ষা ইত্যাদি সংক্রান্ত বিষয়ে বহুবছর আগে পীর কেবলা রচিত শিক্ষক ম্যানুয়েল, অসংখ্য লেখনী, ঢাকা বিশ্ববিদ্যালয় সহ অসংখ্য প্রতিষ্ঠান প্রতিষ্ঠায় অবদান, পাবলিক পরীক্ষায় নামের পরিবর্তে রোল পদ্ধতি প্রচলন তথা নানা কর্মযজ্ঞের কিছুটা আপনাদের মাঝে শেয়ার করতে পেরে ভালো লাগছে। আপনারা যেহেতু ১৭/১৮ বছরের বা গুরুত্বপূর্ণ বয়সের শিক্ষার্থীদের নিয়ে কাজ করেন, তাই আশা করবো আপনারা যার যার কর্মস্থলে ফিরে আইসিটির জ্ঞান, স্ব স্ব বিষয়ের পাঠ্যসূচীর জ্ঞান তথা নৈতিক শিক্ষার জ্ঞান এবং সর্বোপরি বিশিষ্ট শিক্ষাবিদ ও পীর কেবলার আদর্শ সকলের মাঝে ছড়িয়ে দিয়ে মানসম্মত শিক্ষা ও আদর্শ নাগরিক তৈরীতে সকলের আন্তরিক প্রচেষ্টা অব্যাহত রাখার আহবান জানান। পাশাপাশি মিশনের পক্ষ থেকে উপস্থিত সকলকে পীর কেবলার সংক্ষিপ্ত পরিচিতি বই এবং ইন্সটিটিউটের জন্য কর্মকর্তাদের হাতে সভাপতি পীর কেবলা রচিত টিচারস্ ম্যানুয়েল, আমার জীবন ধারা সহ গুরৃত্বপূর্ণ কয়েকটি বই তুলে দেন।

Related posts