সবুজ পরিবেশ আন্দোলন’র পক্ষে মাছখোলা প্রাথমিক বিদ্যালয়ে বৃক্ষরোপন

নিজস্ব প্রতিনিধি : “সবুজে বাঁচি, সবুজ বাঁচাই, নগর-প্রাণ-প্রকৃতি সাজাই” স্লোগানকে সামনে রেখে সবুজ পরিবেশ আন্দোলন সাতক্ষীরা জেলার আয়োজনে বৃক্ষরোপণ অভিযনের তৃত্বীয় পর্যায়ের কাজ শুরু করা হয়েছে। সবুজ পরিবেশ আন্দোলন এর পক্ষে বৃহস্পতিবার (১৭ অক্টোবর) মধ্য মাছখোলা পৈার প্রাথমিক বিদ্যালয়ের ১৬৫ জন শিশু কিশোরদের ফলজ চারা বিতরণ করা হয়েছে। স্কুলের নিজেস্ব কার্যালয়ে সকাল ১১.৩০মিনিটে এই সময় এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সবুজ পরিবেশ আন্দোলন সাতক্ষীরা এর সভাপতি এজাজ আহমেদ স্বপন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে শুভেচ্চা বক্তব্য রাখেন স্কুলের প্রধান শিক্ষক আব্দুল মাজেদ,স্কুল ম্যেনেজিং কমিটির সভাপতি আক্তারুজ্জামান,সহ সভাপতি ছামছুদ্দীন বাবলু, সবুজ পরিবেশ আন্দোলন সাতক্ষীরা এর জয়েন্ট সেক্রেটারি আফতাবুজ্জামান লালটু।
এসময় অতিথিবৃন্দ বলেন, আজকে শিশুদের মধ্যে বেল, কাঁঠাল, জাম,লেবু, আম,জলপাই, ডেবল সহ যে গাছ গুলো বিতরণ করা হল তা আগামীতে এই শিশুদের জন্য সম্পদে পরিণত হবে। তাছড়া গাছ আমাদের অক্সিজেন দিয়ে প্রাণ বাঁচিয়ে রাখে সেই গাছ লাগিয়ে বনায়নের রূপ দিতে হবে। যাতে পরিবেশের ভারসাম্য বজায় থাকে। স্কুল কলেজের ছাত্র-ছাত্রীদের দিয়ে গাছ লাগানো অভ্যাসে পরিণত করতে হবে। দেশে সচেতন নাগরিকের নিজ দায়িত্বে গাছ লাগিয়ে অন্যকে গাছ লাগানোর জন্য সচেতনতা সৃষ্টি করতে হবে। মানুষের অস্তিত্ব রক্ষায় গাছের ভূমিকা অতুলনীয়। গাছ না থাকলে আমাদের অস্তিত্ব বিলীন হয়ে যাবে। যে কারণে আমাদের বেশি বেশি গাছ লাগাতে হবে। সংগঠনের সভাপতি এজাজ আহমেদ স্বপন বলেন এই বছর আমরা এক লক্ষ্য গাছ লাগানোর লক্ষ্যমাত্র ঠিক করেছি। আমরা এই বাবদ কারও কাছ থেকে কোন চাঁদা আদায় করি না। তিনি আরও জানান আগামী ১৯/১০/১৯ সদরের গোয়ালপোতায় তিনটি স্কুলে বিভিন্ন প্রজাতির ফলজ ও বনজ গাছের চারা রোপণ ও বিতরণ কারা হবে। স্কুলের কোমলমতি শিশুকিশোররা গাছের চারা পেয়ে দারুন খুশি হয়। এই সময় আরও উপস্থিত ছিলেন অব্দুর ছোবান,হাপিজুর রহমান, শফিকুল ইসলাম, শিশু দের অভিভাবকরা সহ এলাকার গন্যমান্য মানুষেরা।

Related posts