কলারোয়ায় লিগ্যাল এইড কার্যক্রম প্রচারে উঠান বৈঠক

প্রেস বিজ্ঞপ্তি : সাতক্ষীরার কলারোয়ায় সরকারের আইনগত সহায়তা প্রদান কার্যক্রম তৃনমূল মানুষকে জানানো ও আরো বেশি প্রচারের জন্য অনুষ্ঠিত উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকাল ৪টায় উপজেলার জালালাবাদ ইউনিয়নের বাটরা গ্রামে এ উঠান বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে গ্রামের অসহায়, দরিদ্র নারী-পুরুষ উপস্থিত ছিলেন।
‘প্রমোটিং পিস এন্ড জাস্টিস (পিপিজে)-সাতক্ষীরা’ প্রকল্পের বাস্তবায়নের লক্ষ্যে বেসরকারি উন্নয়ন সংস্থা উইমেন জব ক্রিয়েশন সেন্টার আয়োজিত এই উঠান বৈঠনে করে।
স্থানীয় বাসিন্দা ও ব্যবসায়ী সাজ্জাদ হোসেন বাবুর সভাপতিত্বে উঠান বৈঠকে লিগ্যাল এইড কার্যক্রম নিয়ে আলোচনা করেন উইমেন জব ক্রিয়েশন সেন্টারের পিপিজে এ্যাকটিভিটির প্রোগ্রাম অফিসার মোস্তাক আহমেদ।
এসময় তিনি উপস্থিত সকলকে শুভেচ্ছা জানিয়ে বলেন, সরকার গরীব, অসহায়, অসচ্ছল নারী-পুরুষ , বিধবা ও স্বামী পরিত্যক্ত মহিলা, প্রতিবন্ধী, পাচারের শিকার নারী বা শিশুসহ বিভিন্ন কারনে বিচার পেতে অক্ষম যেকোনো ব্যক্তিকে সম্পূর্ণ সরকারি খরচে সকল প্রকার আইনগত সহায়তা প্রদান করছে। তিনি বলেন, গ্রামের অসহায় মানুষদের আইনী অধিকার নিশ্চিত করতে সরকার বিনা খরচে আইনী সহায়তা দিচ্ছে। উঠান বৈঠকে সরকারের আইনী সহায়তা কার্যক্রম, কারা এই সেবা পাবে, কি ধরনের আইনী সহায়তা এবং কোথায় আবেদন করলে সরকারের এই সহায়তা পাবে সে বিষয়ে উপস্থিত সকলকে অবহিত করেন। এছাড়া উপজেলা ও ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির পরিচিতি, কমিটির সাথে যোগাযোগ এবং ইউএসএআইডি’র প্রমোটিং পিস এন্ড জাস্টিস (পিপিজে) এ্যাকটিভিটি’র কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। উঠান বৈঠকে তিনি, ফ্লিপ চার্টের মাধ্যম্যে উপস্থিত গ্রামের অসহায় নারী-পুরুষদের বিভিন্ন ছবি দেখান এবং সে সম্পর্কে আলোচনা করেন। পরে তিনি, সরকারের বিনা খরচে আইনগত সহায়তা (লিগ্যাল এইড) কার্যক্রম সম্পর্কে গ্রামের সাধারণ মানুষের মাঝে বেশি করে প্রচার করার জন্য সকলকে অনুরোধ জানান।
পরে উঠান বৈঠকের সভাপতি ব্যবসায়ী সাজ্জাদ হোসেন বাবু আইনী সহায়তার ফ্লিপ চার্ট হাতে নিয়ে বিভিন্ন ছবি দেখিয়ে উপস্থিত গ্রামের মহিলাদের মাঝে আলোচনা করেন। এসময় তিনি সরকারের এই আইনী সহায়তা নিয়ে গ্রামের মানুষের ন্যায় বিচার নিশ্চিত করতে পারে সে বিষয়ে প্রচার করার আহবান জানান। উঠান বৈঠক শেষে প্রোগ্রাম অফিসার মোস্তাক আহমেদ উপস্থিত অসহায় মহিলাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

Related posts