চলমান অভিযান; র‌্যাবকে উদ্ধৃত করে গণমাধ্যমে কোনো তথ্য প্রদান করা হয়নি

দেশের খবর: সম্প্রতি বিভিন্ন পত্র পত্রিকায় চলমান অভিযান নিয়ে উদ্ধৃত করে নানা রকম তথ্য বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ করা হয়েছে। র‌্যাব সদর দপ্তর জানিয়েছে তারা এমন তথ্য কোনো গণমাধ্যমে প্রকাশ করে নি। কারণ তদন্তের সময় জিজ্ঞাসাবাদে প্রাপ্ত বিষয় আইনগতভাবে অত্যন্ত গোপনীয়, র‌্যাব আইনগত কারণেই সর্বোচ্চ গোপনীয়তার সঙ্গে মামলা তদন্ত ও জিজ্ঞাসাবাদ করে থাকে, যা সর্ব সাধারণের জন্য উম্মুক্ত নয়।

মঙ্গলবার রাতে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক সারওয়ার বিন কাশেমের স্বাক্ষরিত এক বিশেষ সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানায় র‌্যাব সদর দপ্তর।
র‌্যাব তাদের সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, সম্প্রতি বিভিন্ন পত্র পত্রিকায় চলমান অভিযান সংক্রান্তে র‌্যাবকে উদ্ধৃত করে বিবিধ তথ্য কোন কোন গণমাধ্যমে প্রচার করা হচ্ছে। বিষয়টি সম্পর্কে র‌্যাব সদর দপ্তরের দৃষ্টি আকর্ষিত হয়েছে। এ বিষয়ে র‌্যাব সদর দপ্তরের বক্তব্য এই যে, এ ধরনের কোন তথ্য/সংবাদ র‌্যাব কর্তৃক কোন মিডিয়াতে কখনােই প্রদান করা হয়নি ।

এ পরিপ্রেক্ষিতে র‌্যাবকে উদ্ধৃত করে অনুরূপ সংবাদ পরিবেশন কাম্য নয়। উল্লেখ্য, তদন্তকালে জিজ্ঞাসাবাদে প্রাপ্ত বিষয় আইনগতভাবে অত্যন্ত গোপনীয়, র‌্যাব আইনগত কারণেই সর্বোচ্চ গােপনীয়তার সংগে মামলা তদন্ত ও জিজ্ঞাসাবাদ করে থাকে, যা সর্ব সাধারণের জন্য উম্মুক্ত নয় ।

অনুমান কিংবা গুজব নির্ভর অথবা অসমর্থিত তথ্যের ভিত্তিতে প্রস্তুতকৃত সংবাদ সাধারণভাবে র‌্যাবকে উদ্ধৃত করে প্রচার করা হলে জনমনে মারাত্মক বিভ্রান্তি সৃষ্টি হতে পারে। তাছাড়া মামলার তদন্ত ও ন্যায়বিচার ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে ।

এই প্রেক্ষিতে সুনির্দিষ্ট সূত্র উল্লেখ ব্যতিরেকে র‌্যাবকে উদ্ধৃত করে কোন সংবাদ প্রচার করা থেকে সংশ্লিষ্ট সকলকে বিরত থাকার অনুরোধ করা হলো।

Related posts