দিল্লিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সম্মেলনে বাংলাদেশের পক্ষে ডা. রুহুল হক এমপির প্রস্তাবনা

নিজস্ব প্রতিবেদক: বিশ্ব স্বাস্থ্য সংস্থা আয়োজনে দক্ষিণ – পূর্ব এশিয়ার আঞ্চলিক ফোরামের দেশগুলোর সমন্বয়ে এসডিজি বিষয়ক সম্মেলনে দিল্লীতে সাবেক সফল স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডাঃ আ ফ ম রুহুল হক এমপি ও একাধিক প্রস্তাবনা তুলে ধরেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার আয়োজনে দক্ষিণ – পূর্ব এশিয়ার আঞ্চলিক ফোরামের দেশগুলো নিয়ে এসডিজি বিষয়ক সম্মেলন ভারতের রাজধানী দিল্লীতে অনুষ্ঠিত হচ্ছে। ৩০ নভেম্বর থেকে সম্মেলন শুরু হয়েছে এবং আজ ১ লা নভেম্বর শেষ হবে।

সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী,বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য অধ্যাপক ডাঃ আ ফ ম রুহুল হক এমপি।

সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধি অধ্যাপক ডাঃ আ ফ ম রুহুল হক এমপি বলেন,”তামাক এবং তামাকের ব্যবহারের দ্বারা কান্সার ও ব্লাড প্রেশার বেড়ে যাচ্ছে। তামাকের ব্যবহার কমিয়ে ব্লাড পেশার,ক্যান্সার সহ প্রভৃতি রোগ কমিয়ে নেওয়া, খাদ্য ভেজাল রোধে করণীয়, বিশেষ করে প্যাকেটের গায়ে সুগার ও লবণের পরিমাণ উল্লেখ করে সেগুলো সরবারাহ, মানসিক স্বাস্থ্যসেবাকে উন্নীত করণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

“ডায়াবেটিস,হৃদরোগ,স্থৃলতা কিংবা ক্যান্সার প্রতিরোধ ও নিয়ন্ত্রণে নিয়মিত অনুশীলন দরকার”– দিল্লীতে অনুষ্ঠিত দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক ফোরামের এসডিজি বিষয়ক সম্মেলনে অধ্যাপক ডাঃ আ ফ ম রুহুল হক এমপি সহ দক্ষিণ পূর্ব এশিয়ার নেতৃবৃন্দ।

দিনের শুরুতে দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর প্রতিনিধিদের নিয়ে একটি প্রদর্শনী সো করা হয়।সেখানে
ডায়াবেটিস, হৃদরোগ,স্থৃলতা কিংবা ক্যান্সার প্রতিরোধ ও নিয়ন্ত্রণে নিয়মিত অনুশীলন দরকার সে বিষয়ে ফুটিয়ে তোলা হয়েছে।

Related posts