সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির জরুরি সভা

সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির এক সভায়, কোন ধরণের জীবনহানী ছাড়াই সুপার সাইক্লোন বুলবুল মোকাবেলায় সমন্বিত উদ্যোগের সাথে সংশ্লিষ্ঠ সকলকে ধন্যবাদ জানানো হয়েছে। কমিটির আহবায়ক মোঃ আনিসুর রহিমের সভাপতিত্বে ১১ ফেব্রুয়ারী সোমবার রাতে এ সভা অনুষ্ঠিত হয়।
সভার বলা হয়, সুপার সাইক্লোন বুলবুল এর কারণে সাতক্ষীরা জেলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। প্রশাসনের তথ্য অনুযায়ী ৪৯ হাজার কাঁচা-আধাপাকা ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ২৫ হাজার হেক্টর জমির রোপা আমন ও প্রায় ২ হাজার হেক্টর জমির অন্যান্য ফসল ও সবজি এবং সাড়ে ৫ হাজারের অধিক চিংড়ি ঘের ক্ষতিগ্রস্ত হয়েছে। শ্যামনগর ও আশাশুনির অধিকাংশ এলাকায় স্যানিটেশন ব্যবস্থা ভেঙে পড়েছে। খাওয়ার পানির উৎসগুলো ২/১দিনের মধ্যে নষ্ট হয়ে যাওয়ার আশংকা দেখা দিয়েছে। তারপরও সুন্দরবনের কারণে এই ঝড়ে ক্ষয়ক্ষতি অনেকটা কম হয়েছে। তবে বুলবুলের কারণে সুন্দরবনও ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।
সভার এক প্রস্তবনায়, এতবড় ঝড়ে কোন জীবনহানী না হওয়ার জন্য জেলা প্রশাসন, স্থানীয় পর্যায়ের জনপ্রতিনিধি, পুলিশ, বিজিবি, কোস্ট গার্ড, নৌ বাহিনী, সেনাবাহিনী, আনসার, সিপিপি সদস্য, এনজিও, স্থানীয় জনসাধারণের সমন্বিত উদ্যোগকে ধন্যবাদ জানানো হয়।
একইসাথে ক্ষতিগ্রস্ত বাড়ি-ঘরগুলো নিরাপদ বসবাসযোগ্য করে তোলার জন্য আশু পদক্ষেপ গ্রহণ, ক্ষতিগ্রস্তদের পুর্নবাসন, নিরাপদ পানির উৎস্যগুলো রক্ষার পাশাপাশি সুপেয় পানি, পর্যাপ্ত পানি বিশুদ্ধকরণ ট্যাবলেটের ব্যবস্থা ও নিরাপদ স্যানিটেশন ব্যবস্থা করার দাবী জানানো হয়। সভায় পরপর তিনদফা সুন্দরবনে প্রবেশে নিষেধাজ্ঞার কারণে ও বুলবুলের আঘাতে ক্ষতিগ্রস্ত জেলেদের দ্রুত কর্মক্ষেত্র তৈরীসহ পুর্নবাসন এবং সুন্দরবন রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবী জানানো হয়।
এছাড়া দুর্যোগের পূর্বপর ক্ষতিগ্রস্ত বেড়িবাধগুলো দ্রুত সংস্কার এবং পরবর্তী যেকোন দুর্যোগের পূর্বেই টেকসই বাঁধ নির্মাণের দাবী জানানো হয়। সভায় বিভিন্ন সাংগঠনিক সিদ্ধান্তও গ্রহণ করা হয়।
সভায় বক্তব্য রাখেন, এড. শেখ আজাদ হোসেন বেলাল, মধাব চন্দ্র দত্ত, লায়লা পারভীন সেঁজুতি, তৃপ্তি মোহন মল্লিক, এড. এবিএম সেলিম, খুরশিদ জাহান শিলা, এড. আল মাহামাদ পলাশ, আনোয়ার জহিদ তপন, গাজী শাহজাহান সিরাজ, প্রভাষক ইদ্রিশ আলী, অপারেশ পাল, জিএম মনিরুজ্জামান, জহুরুল কবির, আসাদুজ্জামান লাভলু, আজিজ হাসান, শেখ শরিফুল ইসলাম, আলী নুর খান বাবলু, আবুল কালাম আজাদ প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি

Related posts