দেবহাটার আবু রায়হানের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী বৃহষ্পতিবার

দেবহাটা ব্যুরো:    সহিংসতাকালীন জামায়ত-শিবিরের সশস্ত্র ক্যাডারদের নারকীয় তাণ্ডবের বলি দেবহাটা উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু রায়হানের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী বৃহষ্পতিবার। ২০১৩ সালের ২১ নভেম্বর সন্ধ্যায় পারুলিয়া বাস স্ট্যান্ডের পাশে অবস্থানকালে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক প্রভাবশালী নেতা আবু রায়হানকে প্রকাশ্যে জনসম্মুখে নির্মম ও নৃশংসভাবে কুপিয়ে হত্যা করে জামায়ত শিবিরের সশস্ত্র ক্যাডাররা।

নির্মম ও নৃশংস এ হত্যাযজ্ঞের ঘটনার ৬ বছর অতিবাহিত হলেও হত্যাকাণ্ডের নানা বিষয় আঁধারেই রয়ে গেছে। এমনকি হত্যাকাণ্ড কিংবা মূল পরিকল্পনাকারী ও কিলিং মিশনে অংশ নেয়া সন্ত্রাসীদের সম্পর্কে সুনির্দিষ্ট কোন ক্লু উদঘাটিত হয়নি বলে দাবি নিহতের পরিবারের।

আবু রায়হানের স্বজনরা জানান, হত্যাকাণ্ডের একদিন পর আবু রায়হানের মা জাহানারা বেগম বাদি হয়ে দেবহাটা থানায় পেনাল কোডের ৩০২/৩৪ ধারায় একটি হত্যা মামলা দায়ের করেন। মামলা নং- ০৫, তাং- ২৩/১১/১৩)। হত্যাকাণ্ডের পর থেকে নাশকতায় সংশ্লিষ্ট ও কিলিং মিশনে সন্ধিগ্ধ বহু আসামীকে এ পর্যন্ত রায়হান হত্যা মামলায় আদালতে প্রেরণ করা হয়েছে। ফলে গ্রেপ্তারকৃত লম্বা লিষ্টের আসামীদের কারণে চাঞ্চল্যকর এ হত্যাকাণ্ডের প্রকৃত মোটিভ, পরিকল্পনাকারী ও কিলিং মিশনে সরাসরি অংশ নেয়া হত্যাকারীদের বিষয়টি ক্রমশ ঝাপসা হয়ে ওঠে।

দীর্ঘ দিনের তদন্ত কালে দেবহাটা থানার তদন্তকারী এক কর্মকর্তার হাত থেকে অপর কর্মকর্তার হাত বদল হয় রায়হান হত্যার ফাইলটি। সর্বশেষ ২০১৭ সালের শেষের দিকে চাঞ্চল্যকর এ মামলাটির তদন্ত শেষ হয়েছে দাবি করে প্রায় ১শ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করে পুলিশ। এরপর থেকে আদালতে বিচারাধীন রয়েছে মামলাটি।

তবে চাঞ্চল্যকর এ হত্যা মামলাটির অধিকাংশ আসামীই এখন জামিনে মুক্ত রয়েছে বলেও ক্ষোভ প্রকাশ করেছে প্রয়াত আবু রায়হানের পরিবার। এদিকে প্রতিবছরের মতো এবারো উপজেলা আওয়ামী লীগ ও নিহতের পরিবারের পক্ষ থেকে শহীদ আবু রায়হানের রুহের মাগফেরাত কামনায় মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হবে। আবু রায়হানের ছেলে তন্ময় ও ভাই গাজী শহীদুল্যাহ জানান, পারিবারিকভাবে তাদের গাজী বাড়ী জামে মসজিদে আবু রায়হানের রুহের মাগফেরাত কামনায় মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হবে।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি ও সাংগঠনিক সম্পাদক শেখ ফারুক হোসেন রতন জানান, বিকালে সখিপুর ইউনিয়ন পরিষদে উপজেলা আওয়ামী লীগের বর্ধিত সভা শেষে প্রয়াত আওয়ামী লীগ নেতা শহীদ আবু রায়হানের স্মরনে আলোচনা সভা ও রুহের মাগফেরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হবে।

Related posts