সন্ধ্যায় টাইগারদের টি-টোয়েন্টি লড়াই

3d131fbe6a44a61ec100f6b745a636d8-58e3409137f77স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ টি-টেয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে আজ মঙ্গলবার প্রেমাদাসা ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হবে মাশরাফি বাহিনী।  বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় অনুষ্ঠিত হবে ম্যাচটি। তাই উত্তেজনার পারদ চড়বে দেখে ক্রিকেট ভক্তদের কপালে চিন্তার ভাঁজ পড়তে যাচ্ছে! তবে এর সঙ্গে ‘বৃষ্টি’ ভাবনার কথাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। সোমবার রাতে কলম্বোর আকাশে মেঘ ছিল, সেই মেঘে ঘণ্টাতিনেক বৃষ্টিও হয়েছে। মঙ্গলবার সন্ধ্যাতেও কলম্বোতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে বৃষ্টি মাথায় নিয়েই মাঠে নামার প্রস্তুতি নিতে হচ্ছে দুই দলকে।

ওয়ানডে পরিসংখ্যান বাদ দিলে শ্রীলঙ্কার মাটিতে এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে জয় পায়নি বাংলাদেশ। তবে টেস্ট ও ওয়ানডে সিরিজে লঙ্কানদের মাটিতে স্বাগতিকদের বধের পর এবার টাইগারদের সুযোগ টি-টোয়েন্টিতে জয় তুলে নেওয়া। অবশ্য সেটা বেশ চ্যালেঞ্জিংই। কারণ অন্য সংস্করণের চেয়ে শ্রীলঙ্কা এই সংস্করণে আরও বেশি আক্রমণাত্মক ক্রিকেট খেলে থাকে।

সাম্প্রতিক পরিসংখ্যানও বলে তাদের পক্ষ হয়ে। গত বছর তারা দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া সফরে গিয়ে ২-১ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ জিতেছিল। সেই আত্মবিশ্বাসের ধারা সফরকারীদের বিপক্ষেও অব্যাহত রাখতে চাইছে স্বাগতিকরা। তাইতো বাংলাদেশের বিপক্ষে এক প্রকার হুঙ্কারই দিয়ে রাখলেন লঙ্কান অধিনায়ক উপুল থারাঙ্গা, ‘আমার টি-টোয়েন্টি ভালো দল। দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়াকে আমরা তাদের মাটিতে হারিয়েছি। নিশ্চিতভাবেই আমাদের আত্মবিশ্বাস অনেক বেশি থাকবে।’

যদিও প্রেমাদাসার পরিসংখ্যান মনে পড়লে কিছুটা হোচঁট খেতে পারে শ্রীলঙ্কা। ১১ ম্যাচের মধ্যে মাত্র একটিতে জয়-এমন পরিসংখ্যান নিশ্চয়ই ভীতি ছড়াবে লঙ্কানদের মনে! মাশরাফি অবশ্য এখান থেকে প্রেরণা নেওয়ার কিছু নেই বলেই জানালেন, ‘এগুলো ম্যাচে কোনও প্রভাব ফেলে না। চট্টগ্রাম আমাদের লাকি গ্রাউন্ড। কিন্তু আমরা ইংল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচটা জিতে সিরিজ জিততে পারিনি। সুতরাং এগুলো ম্যাচে কোনও প্রভাবক হতে পারে না।’

প্রেমাদাসার উইকেটে আগে ব্যাটিং করা দলই খানিটা সুবিধা আদায় করে নিতে পারে। হিতে বিপরীত হতেও পারে। উইকেট শক্ত থাকায়, এখানে পেসাররা বাড়তি সুবিধা আদায় করে নিতে পারে। এখানে সর্বশেষ পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচে প্রথমে ব্যাট করা দল ১৫০ প্লাস রান করেছে।

সবমিলিয়ে এখানে ২৩টি টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। যার মধ্যে ১৪টি ম্যাচ জিতেছে আগে ব্যাটিং করা দল। সবকিছু মিলিয়ে টসটা একটা ভাইটাল বিষয় হয়ে দাঁড়াবে। তবে পেস শক্তি নিয়ে নামা যে কেউই চাইবে আগে বোলিং করতে। দ্বিতীয় ইনিংসে শিশিরের কিছুটা প্রভাবতো থাকবেই। যদিও সোমবার রাত ৯টা পর্যন্ত প্রেমাদাসায় শিশির পড়তে দেখা যায়নি।

প্রেমাদাসায় খেলতে নামার আগে মাশরাফি-তামিমদের প্রেরণা হয়ে উঠতে পারে গত এশিয়া কাপের একমাত্র জয়টি। সবমিলিয়ে ৫ বার মুখোমুখি হয়ে টাইগারদের জয় মাত্র এই একটিই।

টি-টোয়েন্টিতে যেমন ম্যাচ পাল্টে দেয় ব্যাটসম্যানরা, বাংলাদেশের তেমনটা নেই। এ নিয়ে প্রায়ই হাহাকার করেন মাশরাফি। তারপরও ভরসা রাখেন সেই তামিম-মুশফিক-রিয়াদদের ওপরই, ‘আমাদের দলে যারা আছে তারা হার্ডহিটার। সমস্যা হচ্ছে তাদের শুরু করতে কিছুটা সময় লাগে। তারপরও আমি মনে করি তামিম ভালো শুরু করলে বাকিদের কাজটা সহজ হয়ে যাবে।’

লঙ্কান স্কোয়াডে মালিঙ্গা-কাপুগেদারা-কুলাসেকারা আছেন। তাই তাদের পেয়ে লঙ্কান অধিনায়কের গলা চড়া হওয়ার যথেষ্ট কারণও এটা! মাশরাফিও তাদের টি-টোয়েন্টিতে ইমপ্যাক্ট খেলোয়াড় মনে করেন। তাইতো তাদের নিয়ে বাংলাদেশের ব্যাটসম্যানদের ভিন্ন ভিন্ন পরিকল্পনা সাজাতে বলেছেন।

প্রথম টি-টোয়েন্টিতে অভিষেক হতে পারে মেহেদি হাসান মিরাজের। এরই মধ্যে অন্য দুই ফরম্যাটে অভিষেক হয়েছে এই তরুণ স্পিনারের। আরও একটি পরিবর্তন হওয়ার আভাসও পাওয়া যাচ্ছে। মুস্তাফিজ ও মাশরাফির সঙ্গে তৃতীয় পেসার হিসেবে দেখা যেতে পারে সাইফউদ্দিনকে। ২০১৬ সালে দেশের মাটিতে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সদস্য ছিলেন এই সাইফউদ্দিন।

বাংলাদেশ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে বেঙ্গালুরুর ‘শাপ’ কাটাতে পারে কিনা সেটাই এখন দেখার বিষয়। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে শেষ বলে ম্যাচ হারার পর টানা তিনটি টি-টোয়েন্টি হেরেছে লাল-সবুজরা। সবগুলোই নিউজিল্যান্ডের কাছে। ওই হারের বৃত্ত ভাঙতে আজ জয়টা ভীষণ প্রয়োজন মাশরাফিদের।

Related posts