সাতক্ষীরা সরকারি কলেজে সাহিত্য ও সাংস্কৃতিক সপ্তাহ উদ্বোধন


‘বসন্ত, তুমি এসেছ হেথায়, বুঝি হল পথ ভুল। এলে যদি তবে জীর্ণ শাখায়, একটি ফোটাও ফুল’- এই স্লোগানকে সামনে রেখে সাতক্ষীরা সরকারি কলেজে সাহিত্য ও সাংস্কৃতিক সপ্তাহ’র উদ্বোধন করা হয়েছে।

রবিবার সকালে সাতক্ষীরা সরকারি কলেজ প্রাঙ্গনে অধ্যক্ষ প্রফেসর বিশ্বাস সুদেব কুমারের সভাপতিত্বে সাহিত্য ও সাংস্কৃতিক সপ্তাহ’র উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন সরকারি মহিলা কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর আব্দুল হামিদ, সরকারী কলেজের প্রাক্তন অধ্যক্ষ সুকুমার দাশ, সাহিত্য ও সাংস্কৃতিক সপ্তাহ-২০১৭ উদ্যাপন কমিটির আহবায়ক মো. আমানউল্লাহ আল হাদী, উপাধ্যক্ষ প্রফেসর এসএম আফজাল হোসেন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগীয় প্রধান আবুল কালাম আজাদ, অধ্যাপক জিয়াউর রহমান, সহযোগী অধ্যাপক মহাদেব চন্দ্র সিংহ, অধ্যাপক আবু হাশেম, ইংরেজি বিভাগের প্রভাষক শাহিনুর রহমান, ইতিহাস বিভাগের প্রভাষক আবুল কালাম আজাদ, রাষ্ট্র বিজ্ঞান বিভাগের প্রভাষক আবুল কালাম আযাদ, প্রভাষক মফিজুল ইসলাম, নিগার সুলতানা, মাহমুদা খাতুন, অরুণাংশ কুমার বিশ্বাস প্রমুখ।

বক্তারা বলেন- সাহিত্য ও সাংস্কৃতি সমাজের অবিচ্ছেদ্য অংশ। সাহিত্য সাংস্কৃতির উন্নয়ন ছাড়া কোন জাতি সামনের দিকে এগিতে যেতে পারে না। জাতিকে উন্নতির শিখরে নিয়ে যেতে হলে নিজস্ব সাংস্কৃতিকে লালন করতে হবে।

প্রতিযোগিতায় ক্বেরাত, গীতা পাঠ, দেশাত্ববোধক গান, ভক্তিগীতি, কবিতা আবৃত্তি (বাংলা), জ্ঞান জিজ্ঞাসা, নজরুল ও রবীন্দ্র সংগীত, বিতর্ক (বাংলা ও ইংরেজি), আধুনিক গান, একক ও দলীয় অভিনয় ইভেন্টে শিক্ষার্থীরা স্বতস্ফুর্তভাবে অংশ নেয়।

সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন অধ্যাপক আনম গাওছার রেজা।

উল্লেখ্য, আগামি ২০ ফেব্রুয়ারি সকাল ১০ টায় সাহিত্য ও সাংস্কৃতিক সপ্তাহ’র সমাপনী ও পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জেলা পরিষদের চেয়ারম্যান মো. নজরুল ইসলাম। বিশেষ অতিথি থাকবেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আসাদুজ্জামান বাবু, উপাধ্যক্ষ এসএম আফজাল হোসেন। সমগ্র অনুষ্ঠানে সংশ্লিষ্ট সকলের স্ববান্ধব উপস্থিত হওয়ার জন্য জানিয়েছেন আহবায়ক মো. আমানউল্লাহ আল হাদী।

Related posts

Leave a Comment